মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

১ জুলাই থেকে কার্যকর

১৫ ভাগ ভাড়া বাড়বে নিউজার্সি ট্রানজিটের

হেলিম আহমেদ

আপডেট: ২২:৪৪, ২৬ জানুয়ারি ২০২৪

১৫ ভাগ ভাড়া বাড়বে নিউজার্সি ট্রানজিটের

প্রতিকী ছবি

নিউজার্সি ট্রানজিট জানিয়েছে, তারা চলতি গ্রীস্মেই বাস ও ট্রেনের ভাড়া ১৫ ভাগ বাড়ানোর পরিকল্পনা করছে।

প্রস্তাবটি নিয়ে গণশুনারি সময় ট্রানজিট অ্যাজেন্সিটি জানায়, ১০৬.৬ মিলিয়ন ডলারের অবশিষ্ট বাজেট ঘাটতি পূরণের অংশ হিসেবে এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

বলা হয়েছে, ভাড়া বৃদ্ধি কার্যকর হবে ২০২৪ সালের ১ জুলাই থেকে। ২০১৫ সালের পর এই প্রথম ভাড়া বাড়ছে।

করোনাভাইরাস মহামারির সময় নিউজার্সি ট্রানজিট পরিষেবা অব্যাহত রাখার জন্য কোভিড রিলিফ ফান্ড ব্যবহার করেছিল। তবে ২০২৫ অর্থবছরে এই তহবিল শেষ হয়ে যাবে। বর্তমানে আরোহীর সংখ্যা করোনা মহামারির আগের সময়ের ৮০ ভাগে এসেছে। কম যাত্রীর ফলে ভাড়া বাবদ তাদের লোকসান হচ্ছে প্রায় দুই বিলিয়ন ডলার।

মহামারি ছাড়াও আরো কিছু কারণে সংস্থার বাজেটে বিপুল ঘাটতি দেখা দিয়েছে। এসবের মধ্যে রয়েছে ২০১৫ সালের পর মুদ্রাস্ফীতি ৩০ ভাগ বৃদ্ধি, জ্বালানি ও অন্যান্য খরচ বাড়া এবং সেইসাথে রয়েছে পরিচালনা, স্বাস্থ্যপরিচর্যা ব্যয় বৃদ্ধি।

সংস্থাটি বাজেট ঘাটতি পূরণের জন্য তাদের ব্যয়ভার ৪৪ মিলিয়ন ডলার কমানোর পরিকল্পনা করছে। আর ওয়ান-ওয়ে টিকিটের মেয়াদ শেষের প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে ৫২ মিলিয়ন ডলার রাজস্ব বাড়ানোর পরিকল্পনা হাতে নিয়েছে। তবে এ দিয়েও তাদের ঘাটতি পূরণ না হওয়ায় তারা ভাড়াতে চাচ্ছে।

সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, নতুন সিদ্ধান্তের ফলে ভাড়া বাড়বে ৩ ডলারের বেশি।

ভাড়া বাড়া নিয়ে গণশুনানির সময়সূচি এনজে ট্রানজিট ওয়েবসাইটে পাওয়া যাবে। নিউজার্সির ১০টি কাউন্টির গণশুনানি ১০ দিনে হবে।

শেয়ার করুন: