মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

‘গাজা গণহত্যা’ ইস্যুতে হোয়াইট হাউজের সামনে সমাবেশ

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ১৭:৩৪, ১৯ জানুয়ারি ২০২৪

‘গাজা গণহত্যা’ ইস্যুতে হোয়াইট হাউজের সামনে সমাবেশ

ছবি: সংগৃহীত

গাজায় অবিলম্বে গণহত্যা বন্ধ ও যুদ্ধবিরতির দাবীতে এবং ইসরাইলের প্রতি আমেরিকান সমর্থনের বিরোধিতা করে ‘বিশ্বব্যাপী প্রতিবাদ দিবসের’ অংশ হিসেবে ওয়াশিংটন ডিসিতে আবারও ব্যাপক বিক্ষোভ সমাবেশ হয়েছে। গাজা উপত্যকায় ইসরাইল-হামাস যুদ্ধের ১০০ তম দিনে সংহতি প্রদর্শনে শনিবার (১৩ জানুয়ারী) দুপুরে হোয়াইট হাউজের সামনে ১৩২৫ পেনসিলভেনিয়া অ্যাভিনিউ এনডব্লিউ এর ফ্রিডম প্লাজায় অনুষ্ঠিত এই বিক্ষোভ সমাবেশে বিপুল সংখ্যক বাংলাদেশী-আমেরিকান ছাড়াও যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য থেকে সর্বস্তরের লাখ লাখ মুসলিম নরনারী প্রচন্ড ঠান্ডা উপক্ষো করে এই সমাবেশে অংশ নেন। ফলে ওয়াশিংটন ডিসি বিক্ষোভের নগরীতে পরিণত হয়। এসময় বিক্ষোভকারীরা ফিলিস্তিনের জাতীয় পতাকা বহন এবং বিভিন্ন শ্লোগান লেখা প্ল্যাকার্ড হাতে নিয়ে বিক্ষোভ প্রদর্শণ করেন এবং এখনই যুদ্ধ বন্ধের দাবী জানান। আমেরিকান মুসলিম ট্রাস্ক ফোর্স ফর প্যালেস্টাইন-এর পক্ষ থেকে দ্যা ন্যাশনাল মলে ‘মার্চ অন ওয়াশিংটন ফর গাজা’ শীর্ষক এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

মুসলিম উম্মাহ অফ নর্থ আমেরিকা (মুনা), আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন (এএমপি), সিএআইআর, ইসলামিক সার্কেল অফ নর্থ আমেরিকা, মুসলিম আমেরিকান সোসাইটি, এমএসএ ন্যাশনাল, মুসলিমি লীগ ফান্ড অফ আমেরিকা এবং আমেরিকার ইয়ং মুসলিম এর পৃষ্ঠপোষকতায় এই বিক্ষোভ সমাবেশটি সংগঠিত হয়। খবর ইউএনএ’র।

হোয়াইট হাউসের কয়েক ব্লক পরেই একটি মঞ্চে নির্মাণ করা হয়। অনেক ফিলিস্তিনী-আমেরিকান যারা মূলত: গাজার বাসিন্দা, তারা মঞ্চে উঠে গাজায় নিহত বা আহত তাদের বন্ধু এবং আত্মীয়দের উপর আবেগঘন কথা বলেন। তারা প্রেসিডেন্ট জো বাইডেনকে ইসরাইলের জন্য সামরিক ও আর্থিক সহায়তা বন্ধ করার আহ্বান জানিয়েছেন। বক্তারা বলেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুকে চাপ দিয়ে প্রেসিডেন্ট বাইডেন সহজেই এই গণহত্যা বন্ধ করতে পারেন। এ সময় ব্যাপক করতালি দিয়ে বিক্ষোভকারীরা এই বক্তব্যে সমর্থন জানায়।
সমাবেশে মুনা ন্যাশনাল প্রেসিডেন্ট হারুন অর রশিদ সহ বিভিন্ন মুসলিম সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। সমাবেশে যোগ দেয়া বেশিরভাগ তরুণ বিক্ষোভকারী ফিলিস্তিনের ঐতিহ্যবাহী কেফিয়াহ মাথায় দিয়ে এবং ফিলিস্তিনী পতাকা নেড়ে বিক্ষোভ প্রদর্শন করে। ‘এখনই যুদ্ধবিরতি কার্যকর করুন’ শ্লোগান দিয়ে বিক্ষোভ করে সমাবেশে উপস্থিত লাখো মানুষ। এছাড়া ‘মুক্ত প্যালেস্টাইন চাই’ এবং ‘গাজার যুদ্ধ শেষ করুন’ লেখা ব্যানার-পোস্টারও দেখা যায় বিক্ষোভকারীদের হাতে।

সমাবেশ থেকে অবিলম্বে গাজায় মানবিক বিপর্যয় রোধে যুদ্ধ বন্ধের দাবী এবং ইসরাইলকে বিশ্বের অসভ্য ও সন্ত্রাসী রাষ্ট্র আখ্যায়িত করে ইসরাইলের সঙ্গ ত্যাগ করার জন্য জো বাইডেন সরকারের প্রতি আহবান জানান। দাবী করেন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের। সমাবেশ থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে ওয়াশিংটন ডিসি’র রাজপথ প্রদক্ষিণ করে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের হামলার অজুহাতে প্রতিশোধ নিতে ইসরাইল গাজায় ধ্বংসাত্মক অভিযান শুরু করে। তিন মাসের বেশি সময় ধরে গাজায় নির্বিচার এবং অবিরাম বোমাবর্ষণ অব্যাহত রেখেছে। এতে কমপক্ষে ২৩,৮৪৩ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী এবং শিশু। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় সর্বশেষ এই মৃতের সংখ্যা প্রকাশ করেছে।

শেয়ার করুন: