বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

  তুরস্কে ভূমিকম্পে বাংলাদেশি শিক্ষার্থী নিখোঁজ

ঢাকা অফিস: 

আপডেট: ০১:০৯, ৭ ফেব্রুয়ারি ২০২৩

  তুরস্কে ভূমিকম্পে বাংলাদেশি শিক্ষার্থী  নিখোঁজ

ছবি: সংগৃহীত

ভূমিকম্পে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত তুরস্কের আজাজ শহরে এক বাংলাদেশি শিক্ষার্থী নিখোঁজ রয়েছেন। তাঁর নাম মো. রিংকু। ইস্তাম্বুলে বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মদ নুরে আলম আজ সোমবা এ তথ্য জানিয়েছেন।

তিনি  বলেন, সোমবার শক্তিশালী ভূমিকম্পে তুরস্কের দক্ষিণাঞ্চলীয় প্রদেশের খাহরামানমারাসের বহু ভবন ধসে পড়েছে। বাংলাদেশি শিক্ষার্থী নূরে আলম ও মো. রিংকু যে ভবনে থাকতেন, সেটিও বিধ্বস্ত হয়েছে। পরে নূরে আলম সেখান থেকে বের হয়ে এলেও রিংকুর খোঁজ নেই। তাঁদের সঙ্গে যোগাযোগ করা যাচ্ছে না।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) দেওয়া তথ্য অনুযায়ী, স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্পটি আঘাত হানে। ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূমিকম্প যখন আঘাত হানে, তখন বেশির ভাগ মানুষ ঘুমিয়ে ছিলেন।

শক্তিশালী এই ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় ২ হাজার ৩০০–এর বেশি মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন বহু মানুষ। নিখোঁজ রয়েছেন অনেকে। এসব মানুষের বেশির ভাগই ধসে পড়া ভবনের ধ্বংসস্তূপে চাপা পড়েছেন বলে ধারণা করা হচ্ছে। হতাহত ব্যক্তিদের উদ্ধারে উদ্ধারকর্মীদের অভিযান চলছে। 

শেয়ার করুন: