বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

যুক্তরাষ্ট্রে স্মরণকালের ভয়াবহ দুর্নীতি

২০০ ডাক্তার-নার্স আত্মসাত করেছে ২.৭৫ বিলিয়ন ডলার

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৮:৫৪, ২৮ জুন ২০২৪

২০০ ডাক্তার-নার্স আত্মসাত করেছে ২.৭৫ বিলিয়ন ডলার

ছবি: সংগৃহীত

স্বাস্থ্য পরিচর্যা খাতের ২.৭৫ বিলিয়ন ডলারের দুর্নীতির সাথে জড়িত থাকার জন্য ১৯৩ জনের বিরুদ্ধে অভিযোগ এনেছে বিচার বিভাগ। এদের মধ্যে ৭৬ জন হলেন চিকিৎসক, নার্স এবং চিকিৎসা পেশার সাথে জড়িত ব্যক্তিরা। এসব ব্যক্তির বিরুদ্ধে অবৈধভাবে লাখ লাখ উদ্দীপক অ্যাডেরাল পিল বিতরণ করার অভিযোগ আনা হয়েছে।

এছাড়া জালিয়াতপূর্ণ মাদক ও অ্যালকোহল অপব্যবহার চিকিৎসার সাথে জড়িত থাকার আরেকটি ১৭৬ মিলিয়ন ডলারের দুর্নীতি মামলার সাথেও তারা জড়িত বলে দেখা গেছে। তারা প্রয়োজনের অতিরিক্ত চিকিৎসা দিয়েছে বলেও অভিযোগ রয়েছে।
অভিযোগে বলা হয়েছে, চক্রটি মেডিকেয়ার কর্মসূচিতে মিথ্যা দাবি করে ১.১ বিলিয়ন ডলারের বিল দাখিল করেছিল।
অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, এসব আমেরিকান করদাতাদের তহবিল থেকে অর্থ তসরুফ করেছে, মুনাফার জন্য লোকজনকে বিপদের মুখে ঠেলে দিয়েছে।
একটি অভিযোগে দেখা গেছে, সাত ব্যক্তি সান ফ্রান্সিসকোভিত্তিক টেলিহেলথ প্রতিষ্ঠান ডান গ্লোবালের সহায়তায় অবৈধভাবে অ্যাডেরাল বিতরণ করেছে। এই ওষুধটি এডিএইচডি নামে সাধারণভাবে পরিচিত হাইপারঅ্যাক্টিভিটি ডিসঅর্ডারের চিকিৎসায় ব্যবহৃত হয়। 
ওই কোম্পানির এক নার্সের বিরুদ্ধে ১৫ লাখ অ্যাডেরাল প্রেসক্রাইব করার অভিযোগ পাওয়া গেছে। তিনি রোগীদের সাথে বলতে গেলে কোনো কথা না বলেই ওষুধটির সুপারিশ করেছেন। কোম্পানিটির প্রতিষ্ঠাতা এবং শীর্ষ চিকিৎসকদের বিরুদ্ধে চলতি মাসের প্রথম দিকে অভিযোগ আনা হয়েছে।
মার্কিন কর্মকর্তারা বলছেন, অ্যাডেরাল ওষুধের সাম্প্রতিক সময়ে ঘাটতি নিয়ে হইচইয়ে এ ধরনের প্রতারণা ভূমিকা রেখে থাকতে পারে।একপর্যায়ে মার্কিন প্রেসিডেন্ট ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন সতর্ক করে বলেন, তাঁর বিশ্বাস, ভ্লাদিমি পুতিন একজন ‘যুদ্ধাপরাধী’। পুতিন পুরোনো ‘সোভিয়েত সাম্রাজ্য’ আবার প্রতিষ্ঠা করতে চান বলেও অভিযোগ তোলেন বাইডেন।
বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাতটার দিকে চার বছর পর প্রথমবার সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে মুখোমুখি বিতর্কে অংশ নিয়েছেন বাইডেন।
বাইডেন বলেন,  ‘তিনি (পুতিন) সেখানে (ইউক্রেন) যুদ্ধ থামাতে চান বলে কি আপনি মনে করেন?...পোল্যান্ডে, বেলারুশে, ন্যাটো দেশগুলোতে  কী ঘটছে বলে আপনি মনে করেন?’
বিতর্কে ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের অর্থের চেয়ে বেশি অস্ত্র দেওয়ার কথাও জোরালোভাবে বলেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এসব কারণেই আমরা শক্তিশালী।’
এদিকে ইউক্রেনে যুদ্ধ বন্ধে পুতিনের শর্ত নিয়ে ট্রাম্পকে প্রথমে একবার প্রশ্ন করেন সিএনএনের সঞ্চালক ডানা বাশ। প্রথমবার ট্রাম্প এর উত্তর এড়িয়ে যান। এরপর বাশ দ্বিতীয়বার ট্রাম্পকে প্রশ্ন করেন, ‘পুতিনের শর্তগুলো আপনার কাছে গ্রহণযোগ্য কি না?’ এর উত্তরে ট্রাম্প বলেন, ‘না, এগুলো গ্রহণযোগ্য নয়।’
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রথম মুখোমুখি বিতর্ক চলাকালে কথা বলার সময়ের দিক থেকে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের চেয়ে এগিয়ে ছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাট দলীয় নেতাদের কেউ কেউ মনে করছেন, ট্রাম্পকে জোরালোভাবে মোকাবিলা করতে পারেননি বাইডেন। এ সুযোগে ট্রাম্প অনর্গল মিথ্যা বলে গেছেন।
যুক্তরাষ্ট্রে গতকাল বৃহস্পতিবার রাতে দুই প্রধান প্রতিদ্বন্দ্বী  বাইডেন ও  ট্রাম্পের মধ্যকার প্রথম বিতর্কটি শুরু হয়। সিএনএন আয়োজিত এই বিতর্ক আটলান্টায় মার্কিন সংবাদমাধ্যমটির স্টুডিওতে অনুষ্ঠিত হয়েছে। প্রায় দেড় ঘণ্টার ওই বিতর্কে ট্রাম্প ৪০ মিনিট ১২ সেকেন্ডের মতো কথা বলেছেন। অপর দিকে বাইডেন কথা বলেছেন ৩৫ মিনিট ৪১ সেকেন্ড।
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে প্রথম মুখোমুখি বিতর্ক চলাকালে কথা বলার সময়ের দিক থেকে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের চেয়ে এগিয়ে ছিলেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাট দলীয় নেতাদের কেউ কেউ মনে করছেন, ট্রাম্পকে জোরালোভাবে মোকাবিলা করতে পারেননি বাইডেন। এ সুযোগে ট্রাম্প অনর্গল মিথ্যা বলে গেছেন।
বিতর্কে দুই প্রার্থী একে অপরকে আক্রমণ করে বক্তব্য দেন। তবে বাইডেনের ভূমিকায় হতাশ কয়েকজন ডেমোক্র্যাট–সমর্থক। তাঁরা বলছেন, বিতর্কে ট্রাম্পের মিথ্যা কথাগুলোর পাল্টা জবাব দিতে পারেননি বাইডেন। এমনকি নিজের লক্ষ্য কী, তিনি দেশের জন্য কী কাজ করেছেন, তা সুস্পষ্টভাবেও ব্যাখ্যা করতে পারেননি বর্তমান এই প্রেসিডেন্ট।
 

শেয়ার করুন: