বুধবার, ২৪ জুলাই ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

 হতাশা সম্ভাব্য বাড়িক্রেতাদের

৩০ বছর মেয়াদি মর্টগেজ  রেট আবার বাড়ল

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১৮:০১, ৫ জুলাই ২০২৪

৩০ বছর মেয়াদি মর্টগেজ  রেট আবার বাড়ল

ছবি: সংগৃহীত

৩০ বছর মেয়াদি মর্টগেজ রেট চলতি সপ্তাহে আবার বেড়েছে। গত মে মাসের পর প্রথমবারের মতো এই বৃদ্ধির ফলে হোম লোনের ওপর চাপ সৃষ্টি হলো।গত সপ্তাহে রেট ৬.৮৬% থেকে বেড়ে ৬.৯৫% হয়। মর্টগেজ বায়ার ফ্রেডি ম্যাক বুধবার এই তথ্য দিয়েছে। এক বছর আগে গড়ে এই হার ছিল ৬.৮১%।

এই রেট বাড়া মানে ঋণগ্রহীতাকে মাসে শত শত ডলার বাড়তি ব্যয় করতে হয়। আর এর জের ধরে বাড়ি বিক্রিতে বড় ধরনের ধাক্কা আসে।
চলতি সপ্তাহে ১৫ বছর মেয়াদি ফিক্সড-রেট মর্টগেজও বেড়েছে। গত সপ্তাহের ৬.১৬ ভাগ থেকে বেড়ে তা হয়েছে ৬.২৫ ভাগ। এ কবছর আগে গড়ে তা ৬.২৪ ভাগ ছিল বলে ফ্রেডি ম্যাক জানিয়েছে।
অনেক কারণেই মর্টগেজ রেট প্রভাবিত হয়। এর মধ্যে অন্যতম হলো ফেডারেল রিজার্ভের সুদ হার নীতির প্রতি মন্ড মার্কেটের প্রতিক্রিয়া।
ফেড কর্মকর্তারা জানিয়েছেন, মুদ্রাস্ফীতি সাম্প্রতিক সময়ে ফেডের টার্গেট ২ শতাংশের কাছাকাছি চলে এসেছে। আর এর ফলে চলতি বছর একবার কেন্দ্রীয় ব্যাংকের বেঞ্চমার্ক কমবে বলে আশা করা হচ্ছে।
অর্থনীতিবিদরা ধারণা করছেন যে চলতি বছরের শেষ দিকে মর্টগেজ রেট শিথিল হবে।  তবে ৩০ বছর মেয়াদের ক্ষেত্রে তা ৬%-এর ওপরে থাকবে বলেই ধারণা করা হচ্ছে। আর তা তিন বছর আগের গড় হারের চেয়ে দ্বিগুণ থাকবে।
ফ্রেডি ম্যাকের প্রধান অর্থনীতিবিদ স্যাম খাতের বলেন, আমরা আশা করছি, চলতি বছরের দ্বিতীয় সপ্তাহে হারটি কমবে। আর এতে গৃহক্রেতারা বাড়ি কেনার ব্যাপারে আগ্রহী হওয়ার কারণ খুঁজে পাবে।
উল্লেখ্য, মটগেজ রেট বাড়তে থাকলে অনেক সম্ভাব্য বাড়িক্রেতা হতাশ হয়ে পড়েন।
 

শেয়ার করুন: