মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

উবার ও লিফট ড্রাইভারদের বেশি পরিশোধ করতে হবে

নিউইয়র্ক সিটিতে ট্যাক্সি ভাড়া কতটা বাড়ছে?

নবযুগ রিপোর্ট

আপডেট: ২২:০৪, ২১ নভেম্বর ২০২২

নিউইয়র্ক সিটির ট্যাক্সি অ্যান্ড লিমোজিন কমিশন মঙ্গলবার সর্বসম্মতভাবে ভাড়া ২৩ ভাগ বাড়ানোর পক্ষে ভোট দিয়েছে। এক দশকের মধ্যে এ ধরনের কোনো সিদ্ধান্ত হলো।

চলতি বছর শেষ হওয়ার আগেই এই ভাড়া কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে। বৃদ্ধিপ্রাপ্ত ভাড়ার মধ্যে বেজ ফেয়ার ১০ সেন্ট বেড়ে ২.৫০ ডলার থেকে ৩ ডলার করার প্রস্তাবও রয়েছে।

টিএলসির মিটিং শোয়ের লাইভস্ট্রিম থেকে জানা যাচ্ছে যে, ইউনিট রেট ৫০ সেন্ট থেকে বেড়ে হচেছ ৭০ সেন্ট। আর রাশ-আওয়ার ও রাতের ফি হচ্ছে যথাক্রমে ২.৫০ ডলার ও ১ ডলার।

এর ফলে ছুটির দিনে বিমানবন্দরগামী ট্রিপগুলোতেও ভাড়া বেশ বাড়বে। জেএফকে বিমানবন্দর যেতে ১৮ ডলার বেশি ব্যয় হয়ে ৫২ ডলার থেকে হবে ৭০ ডলার। অন্যদিকে লাগোর্ডিয়া যেতে বাড়তি গুণতে হবে ৫ ডলার।

বিমানবন্দরগামী ট্যাক্সি ভাড়া বাড়ানোর একটি যুক্তি তুলে ধরেছেন টিএলসির এক প্রতিনিধি। তিনি জানিয়েছেন, টার্মিনাল হোল্ডিং লটে তাদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। ফলে ভাড়া না বাড়ালে তাদের পোষাবে না।

তিনি বলেন, এ কারণে তাদের ভাড়া বাড়িয়ে ক্ষতিপূরণ দেয়ার ব্যবস্থা করা হচ্ছে।

আবার উবার ও লিফট ড্রাইভারদের জন্য মিনিটপ্রতি ৭ ভাগ অর্থ বেশি পরিশোধ করতে হবে। তাদের জন্য মাইলপ্রতি ক্ষতিপূরণ বাড়বে ২৪ ভাগ।

টিএলসি গত সেপ্টেম্বরে প্রথম ভাড়া বাড়ানোর প্রস্তাব করেছিল। তারা ২০১৯ সালের যাত্রী মাত্রাকে ভিত্তি ধরে চালকদের আয় ৩৩ ভাগ বাড়ানোর প্রস্তাব করেছিল।

টিএলসি কমিশনার ডেভিড ডু এক বিবৃতিতে বলেছেন, ট্যাক্সি ভাড়ার হার বাড়ানো এবং হাই-ভল্যুয়ুম চালকদের জন্য ন্যূনতম পাওনা বাড়ানো আমাদের নগরীর জন্য সঠিক সিদ্ধান্ত।

তিনি বলেন, ১০ বছরের মধ্যে এই প্রথম ট্যাক্সি ভাড়া বাড়ানো হলো। এর ফলে পরিচালনা ব্যয়ভার মেটানো এবং টিএলসি-লাইসেন্সপ্রাপ্ত চালকদের জীবনযাত্রার খরচ পোষানো সম্ভব হবে।

ভাড়া বাড়ানোর সিদ্ধান্তে খুশি হয়েছেন ট্যাক্সি চালকেরা। রিচার্ড চো নামের এক চালক বলেন, ‘আমি ১৭ বছর ধরে গাড়ি চালাচ্ছি। এত বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার ভাড়া বাড়ল।’

আরেক গাড়ি চালক বলেন, গ্যাস আর জীবনযাত্রার ব্যয় বাড়ার ফলে চালকরা তাদের জীবন চালাতে খুবই কষ্টে পড়েছিল। ভাড়া বাড়ায় তাদের কিছু সুবিধা হবে।

এ ব্যাপারে এনওয়াইটিডব্লিউএ ও আইডিজি তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি।

শেয়ার করুন: