বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

গভর্নর হোকুলের জনপ্রিয়তায় ধস

নবযুগ ডেস্ক 

প্রকাশিত: ০২:৩২, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

গভর্নর হোকুলের জনপ্রিয়তায় ধস

প্রতিকী ছবি

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুলের জনপ্রিয়তায় ধস নেমেছে। জীবনযাত্রার ব্যয় ব্যাপকভাবে বেড়ে যাওয়া, অপরাধ, অভিবাসন সঙ্কটে জেরবার নিউইয়র্কের বাসিন্দাদের মধ্যে তার গ্রহণযোগ্যতা কমছেই।

সিয়েনা কলেজের নতুন জরিপে দেখা গেছে, তার রেটিং ৪৫-৪২ ভাগ থেকে নেমে হয়েছে ৪১-৪৬ ভাগ এবং তার জব অ্যাপ্রুভাল রেটিং ৫২-৪৩ থেকে কমে হয়েছে ৪৮-৪৭ ভাগ।

জরিপে নিবন্ধিত ভোটারদের প্রায় ২৯ ভাগ বলেছে, জীবনযাত্রার ব্যয় কমাতে ব্যর্থতার জন্য তারা গভর্নরকে দায়ী করছে। এছাড়া অভিবাসী সঙ্কট, অপরাধ, সাশ্রয়ী বাড়ি প্রাপ্তির সমস্যা সুরাহা না হওয়ার জন্যও হোকুলের প্রতি সন্তুষ্ট নয়।

সিয়েনা কলেজের জরিপকারী স্টিভেন গ্রিনবার্গ এক প্রেস বিজ্ঞপ্তিতে বলেন, গভর্নর এবং আইনসভার কাছ থেকে তারা কী চায়, সে ব্যাপারে নিউইয়র্কের বাসিন্দাদের কাছে সুস্পষ্ট ধারণা রয়েছে।

তিনি বলেন, তাদের কাছে জীবনযাত্রার ব্যয়ভার, অভিবাসীদের ঢল, অপরাধ, সাশ্রয়ী বাসা শীর্ষ অগ্রাধিকারপ্রাপ্ত বিষয় হিসেবে বিরাজ করছে।
জরিপে অংশগ্রহণকারীরা নিউইয়র্কে অভিবাসীদের ঢল নিয়ে বেশি উদ্বিগ্ন। এই বিষয়ে তাদের উদ্বেগের মাত্রা ডেমোক্র্যাটদের চেয়ে দ্বিগুণ। আর ডেমোক্র্যাটরা বেশি উদ্বেগ সাশ্রয়ী বাসার ব্যাপারে। এই খাতে তাদের উদ্বেগ রিপাবলিকানদের চেয়ে ছয়গুণ বেশি।

গ্রিনবার্গ বলেন, ডেমোক্র্যাটদের কাছে প্রধান তিনটি উদ্বেগের বিষয় হলো জীবনযাত্রার ব্যয়ভার, বাসা এবং অভিবাসী সঙ্কট। আর রিপাবলিকানদের কাছে প্রধান তিনটি উদ্বেগ হলো অভিবাসী, জীবনযাত্রার ব্যয়ভার এবং অপরাধ।

তবে জরিপে হোকুলের জন্য ইতিবাচক কিছু বিষয়ও আছে। নিউইয়র্কের বেশির ভাগ লোক মনে করে যে তিনি কঠোর পরিশ্রমী। তাছাড়া তাকে সৎ মানুষ হিসেবেই জানে তারা। উল্লেখ্য, ২০২১ সালে অ্যান্ড্রু কোমো পদত্যাগ করার পর তিনি দায়িত্বে আসেন। আর পরের বছর তিনি ওই পদে নির্বাচিত হন।

গ্রিনবার্গ বলেন, ‘ডেমোক্র্যাটরা মনে করে, তিনি কার্যকর এবং শক্তিশালী নেতা। তবে সার্বিকভাবে ভোটাররা এ ব্যাপারে অত্যন্ত বিভক্ত।’
তবে তার জন্য আরেকটি খারাপ খবর হলো, সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকানরা মনে করে যে তিনি নিউইয়র্কের সাধারণ বাসিন্দাদের সাথে সংস্পর্শহীন।

একই জরিপে আরো দেখা গেছে, আবারো যদি প্রেসিডেন্ট পদে জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হয়, তবে ১২ ভাগ বেশি লোক বাইডেনকে ভোট দেবে।

সিয়েনা কলেজ ১২-১৪ ফেব্রুয়ারি নিউ ইয়র্কজুড়ে এই সমীক্ষা চালায়। এতে অংশ নেয় ৮০৬ জন।

শেয়ার করুন: