মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

এপ্রিলে বাড়ি বিক্রি কমেছে ২৩ ভাগ

হেলিম আহমদ

প্রকাশিত: ১৩:৪৩, ২০ মে ২০২৩

এপ্রিলে বাড়ি বিক্রি কমেছে ২৩ ভাগ

ফাইল ছবি

বাড়ির দাম অব্যাহতভাবে কমতে থাকার প্রেক্ষাপটে প্রায় এক যুগের মধ্যে গত এপ্রিলে বাড়ি বিক্রি সর্বনি¤œ পর্যায়ে নেমে এসেছে। মার্চের তুলনায় এপ্রিলে বাড়ি বিক্রি কমেছে . ভাগ। ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব রিয়েলটর্স তথ্য জানিয়েছে। অবশ্য, অর্থনীতিবিদরা এমন হবে বলে আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন।

গত বছরের এপ্রিলের সাথে তুলনা করলে দেখা যাবে যে গত মাসে বাড়ি বিক্রি কমেছে ২৩. ভাগ। যুক্তরাষ্ট্রের পশ্চিম অংশের বাজার ছিল সবচেয়ে খারাপ। সেখানে এক বছর আগের তুলনায় বাড়ি বিক্রি কমেছে ৩০ ভাগের বেশি।

অন্যদিকে গত বছরের এপ্রিলের তুলনায় জাতীয় গড় বাড়ির মূল্য . ভাগ কমে হয়েছে ,৮৮,৮০০ ডলার। ২০১২ সালের জানুয়ারির পর এটাই বাড়ির মূল্যের সবচেয়ে বড় পতন।

মর্টগেজ গড় হার বাড়ার ফলে বাড়ির সম্ভাব্য ক্রেতাদের পক্ষে স্বপ্ন পূরণ কঠিন হয়ে পড়েছে। গত উইন্টারে মর্টগেজ রেট ছিল ভাগের ওপর। এই হার বাড়া মানে ক্রেতাদের প্রতি মাসে অনেক বেশি সুদ দেওয়া। ফলে বাড়ি ক্রয়ে তাদের আগ্রহে ভাটা পড়ে।

২০২৩ সালের প্রথম চার মাসে বাড়ি বিক্রি আগের বছরের একই সময়ের তুলনায় কমেছে প্রায় ২৭ ভাগ। আর ২০২২ সালের জানুয়ারির তুলনায় বিক্রি কমেছে ৩৩ ভাগ।

এদিকে বিক্রির জন্য বাড়ির স্বল্পতার ফলে বাজারকে প্রতিযোগিতামূলক রেখেছে। অনেক স্থানে কারণে সাশ্রয়ী বাড়ির জন্য খুব প্রতিযোগিতা হচ্ছে।

একদিকে ইন্টারেস্ট বৃদ্ধি এবং অন্যদিকে সবচেয়ে সাশ্রয়ী বাড়ি নিয়ে তীব্র প্রতিযোগিতার ফলে প্রথমবারের মতো বাড়ি ক্রয় করতে আগ্রহীরা ছিটকে পড়ছেন। গত মাসে বিক্রিত বাড়ির মধ্যে মাত্র ২৯ ভাগ ক্রয় করেছেন প্রথমবারের মতো ক্রেতারা।

শেয়ার করুন: