বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

খেলা ছাড়া কোনো খবর নাই 

মেসবাহ শিমুল, ঢাকা অফিস 

প্রকাশিত: ০১:০৬, ২৬ নভেম্বর ২০২২

খেলা ছাড়া কোনো খবর নাই 

ঢাকার চিঠির লেখক: মেসবাহ শিমুল

ঢাকার যেখানেই যাবেন সেখানেই খেলার খবর। যেন পতকার মতো পতপত করে উড়ছে। চায়ের টং থেকে কর্পোরেট অফিসের বসের কক্ষ কিংবা ফুটপাত থেকে রাজপথ যেখানেই কানপাতুন সেখানেই আপনি শুনতে পাবেন ব্রাজিলের খেলার খবর। সেইসঙ্গে আর্জেন্টিনার পরাজয়ের খবরও। লেখাটি যখন লিখছি তখন রাত সাড়ে ৯ টা।

রাত ১ টায় ব্রাজিলের প্রথম খেলা হবে সার্বিয়ার সঙ্গে। আর্জেন্টিনার দর্শক-ভক্তদের অনেকেই মুখ খুলছেন। তারা আরেকটা অঘটন দেখতে মুখিয়ে রয়েছেন। কেননা লেজকাটা বানরের গল্প আমাদের সবার জানা। জার্মানি কিংবা আর্জেন্টিনার পাড় ভক্তরা তাই চাইছেন অঘটন দিয়ে শুরু হওয়া বিশ^কাপে আরেকটা অঘটন ঘটুক। তাহলেই তর্কের মাঠে সমানে সমান। কেউ কারো ওপরে থাকার রেকর্ড ধরে রাখতে পারবে না। 

সন্ধ্যার পরে একটি টেলিভিশন অফিসের লিফটে ছিলাম সেখানে ব্রাজিল আর্জেন্টিনা সমর্থকের বাহাস শুনলাম। তারপর একটি জাতীয় দৈনিকের পুরো অফিসেই যেন এই বিতর্ক ফিরে এলো। কে কোন দল করে সেটি সবাই জানে। তারপরও খোঁচাখুচি চলে দিনরাত। আসলেই ফুটবল বিশ^কাপ মানেই উত্তেজনার মাস। কিংবা আরো অনেক দিন। 

বৃহস্পতিবার সকালে এলাকার এক পরিচিত ছোটো ভাই ফোন করেছে। সালাম বিনিময়ের পরে বললো-ভাইয়া, এলাকার ব্রাজিল ভক্ত ছোটো ভাইরা সৌদির জয়ে বাজারে খুরমা-খেজুর বিতরণের আয়োজন করেছে। একটু মিডিয়া কভারেজ লাগবে। আমি যে দলটি সাপোর্ট করি তারাও তাই। সে সূত্রেই হয়তো এই ফোন কল। বললাম, সমস্যা নাই। করে দিব। মোট কথা কাতারের ফুটবল উন্মাদনা এখন দেশের প্রতিটি যায়গায়। 

খেলার মৌসুম হওয়ায় এখন রাজনীতি নিয়ে খুব বেশি খবর নেই। সরকার কিংবা বিরোধী দলের কোনো কর্মসূচী নিয়ে মানুষের মধ্যে অতোটা আগ্রহ দেখা যাচ্ছে না। যতটা কিছুদিন আগেও ছিলো। নেই কূটনীতিকদের কোনো গরম মতামতও। সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠান নিয়ে তাদের যে মাথা ব্যথা সেটি একটু ধামাচাপা পড়েছে বলে মনে হচ্ছে। আসলে সবই বিশ^কাপ ফুটবলের প্রভাব। 

এদিকে ঢাকায় সাংবাদিকদের সবচেয়ে ক্রিয়াশীল সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির নির্বাচন আগামী ৩০ নভেম্বর। নির্বাচনকে ঘিরে সাংবাদিক কমিউনিটির মধ্যে এখন ব্যাপক আলাপ-আলোচনা চলছে। প্রতিবছর নভেম্বরে এই সংগঠনটির নির্বাচন অনুষ্ঠিত হয়। জাতীয় পর্যায়ে রিপোর্টার্স ইউনিটির প্রভাব কি তার চেয়ে বড় কথা এর প্রায় ২ হাজার সদস্যের প্রায় সবাই মাঠের সংবাদকর্মী। পেশাদার এই সংগঠনের নির্বাচনকে ঘিরে এখন রাজধানীর সেগুনবাগিচা এলাকা সরগরম। তারওপর বিশ^কাপ ফুটবলের উত্তেজনা সবমিলে এই হালকা শীতেও উষ্ণতা টের পাচ্ছি। আপাতত সবখবরের সেরা ও বড় খবর ফুটবল। মাঠের ফুটবলারদের চেয়ে বেশি উত্তেজনা ও উন্মাদনা ভর করছে ব্রাজিল-আর্জেন্টিনাসহ বিভিন্ন দলের পাঁড় ভক্তদের মধ্যে। 

লেখক: ঢাকা অফিস প্রধান     

শেয়ার করুন: