বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ঢাকার চিঠি

বিসর্জনে বিষন্ন শরতের আকাশ

মেসবাহ শিমুল

প্রকাশিত: ১৯:০৫, ৭ অক্টোবর ২০২২

বিসর্জনে বিষন্ন শরতের আকাশ

ফাইল ছবি

রাজধানী ঢাকাতেও শরতের আকাশ দেখা যায়। ফালি ফালি শুভ্র মেঘ ভেসে বেড়ায় পাল তুলে। কাশফুলের চাঁদর গায়ে জড়িয়ে তরুণ-তরুণীরা বসে থাকে খোলা আকাশের নীচে। এই টুকরো টুকরো চিত্র যখন মানসপটে গেঁথে যায় তখন কল্পনায় সেটি হয়ে ওঠে সৌন্দর্য্যরে ক্যানভাস। আমি এই ক্যানভাসে নিজেকে বিচরণ করাই। শারদ সন্ধ্যায় হাঁটি রাজধানীর বুক চিরে। বহমান মানুষ নদীর পাড় ধরে কেবল হাঁটতেই থাকি।

এবারের দুর্গাপূঁজা নিয়ে বরাবরের মতোই রাজধানীতে উৎসবের আমেজ ছিলো। বিভিন্ন পাড়ার -পগুলোয় পূণ্যার্থীদের চাঞ্চল্য দেখা যায়। বুধবার দশমীর দিন দুর্গোৎসব হয়ে ওঠে শারদোৎসব। সনাতনীদের পাশাপাশি মন্দিরগুলোয় মুসলমান তরুণ-তরুণীদের উল্লাস দেখা গেছে। ঢাকের বাদ্যের তালে তালে তরুণ-তরুণীদের উদ্দাম নাচের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমেও দেখা যাচ্ছে।

ধর্ম যার যার-উৎসব সবারইদানিংকালে জাতীয়ভাবে বহুল ব্যবহৃত একটি শব্দ। বিশেষ করে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার যখনই ক্ষমতায় আসে তখনই হিন্দুদের পূঁজার সময় এই ব্যাপারটি সামনে চলে আসে। যদিও এই বিষয়টি নিয়ে দেশের একটি বড় জনগোষ্ঠীর বিরোধীতা রয়েছে। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই বিষয়টির পক্ষে-বিপক্ষেও নানা ধরণের পোস্ট দেখা যাচ্ছে।

রাজধানীতে রাজনীতির উত্তেজনাও রয়েছে। এই উত্তেজনা রাজপথে যেমন তেমনি রয়েছে মিডিয়া পাড়ায়ও। সরকারের সমালোচনা চলছে বিভিন্ন বিষয় নিয়ে। তবে এই সমালোচনা করতে গিয়ে সম্প্রতি রাজবাড়ীতে এই নারীকে প্রায় দুইশো পুলিশ গিয়ে আটক করে নিয়ে এসেছে। ওই নারীর বিরুদ্ধে অভিযোগ তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে কটুক্তি করেছেন। ফেসবুকে তার কটুক্তির পর তাকে সরকার দলীয় একজন কর্মী হত্যারও হুমকি দিয়েছেন। নিয়ে সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে।

এইসব আলোচনা-সমালোচনার মধ্যে নতুন করে আগুনে ঘি ঢেলেছে মঙ্গলবারের ব্ল্যাকআউট। দুপুর থেকে রাত ১০ টা পর্যন্ত রাজধানী ঢাকাসহ দেশের অধিকাংশ এলাকা জাতীয় গ্রিড থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। অন্ধকারে চলে যায় দেশ। ভুতুড়ে অবস্থায় রূপ নেয় মেগাসিটি ঢাকা। এই বিষয়টি নিয়ে বিরোধীপক্ষ সরকারের কড়া সমালোচনা করছে।

বিএনপির নেতারা বিদ্যুৎ বিপর্যয়ের কারনে সরকারের সমালোচনার পাশাপাশি আগামী নির্বাচনকে সামনে রেখে গণমূখী কিছু ইস্যু মাঠে ছাড়ার চেষ্টা করছে। এর মধ্যে তাদের নেতারা জাতীয় সরকার এবং দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্টের বিষয়টি সামনে আনতে চাচ্ছে। বিষয়টি নতুন। তাই সাধারণ মানুষের কাছে একে পরিচয় করিয়ে দিতে দলটি বিভিন্ন ফরমেটে কাজ করছে।

ঢাকার বাতাসে ধূপ-আগরের গন্ধ। প্রতিমা বিজর্সনের সঙ্গে সঙ্গে এই গন্ধ শেষ হয়ে যায় না। তবে সাময়িক বিসর্জনেও বিষন্নতা আসে। শরতের আকাশে সে বিষণœতা ভেসে বেড়ায়। তারপরও বিসর্জন আগামীতে নতুন রূপে মা দুর্গার আগমনের বার্তা ছড়ায়। এই বার্তা বাঙালি জীবনকে নতুন স্বপ্নে, নতুন উদ্যমে বাঁচার প্রেরণা যোগায়। একটি বছর কি করে মানুষ সুখে, একতাবদ্ধ হয়ে বাঁচবে সেই পথ আগলে দেয়। প্রকৃতপক্ষেই এই শিক্ষা আজ আমাদের জাতীয় জীবনে সবচেয়ে বেশি প্রয়োজন। যে কোনো উপলক্ষ্যেই আমাদের মিলেমিশে থাকাটা জরুরি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের বাতাস বইতে শুরু করেছে। রাজনীতির কষাঘাতে জর্জরিত মানুষের জীবনেও ধরণের উপলক্ষ্য আসাটা জরুরি। কোনো সংঘাত কিংবা দুরভিসন্ধি নয় চাই সৌহার্দ্য। কি করে এক সঙ্গে ভালো থাকা যায় সেই পথ খুঁজে বের করা আমাদের প্রধান কাজ। সেই কাজ যদি করে দেয় মা দুর্গা তাতে ক্ষতি কি? এই শারদীয় সন্ধ্যায় প্রার্থনা হোক সাম্য-শান্তির। সেই সাম্য শান্তি যার হাত ধরেই আসুক তার জন্য থাকবে অফুরন্ত কৃতজ্ঞতা।

লেখক: ঢাকা অফিস প্রধান-নবযুগ। 

শেয়ার করুন: