বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বরফ-জমা ঠান্ডা ২৫ ঘণ্টা লাইনে শত শত অভিবাসী (দেখুন ভিডিওসহ নিউজ )

নবযুগ রিপোর্ট

আপডেট: ২২:১৩, ২৬ নভেম্বর ২০২২

নিউইয়র্ক সিটির আইস সদর দফতরে পা রাখার জন্য শত শত অভিবাসীকে ২৫ ঘণ্টা পর্যন্ত বরফ-জমা ঠান্ডায় লাইনে দাঁড়িয়ে থাকতে হয়েছে। যুক্তরাষ্ট্রে অভিবাসন প্রত্যাশীরা যে ভয়াবহ অবস্থায় রয়েছে, গত বুধবার তার একটি খ-চিত্রের দেখা মিলেছে।

হতাশ আশ্রয়প্রার্থীরা জানান, প্রচ- ঠান্ডার মধ্যে তারা মঙ্গলবার ও বুধবার অপেক্ষায় ছিলেন কেবল এ কথা বলার জন্য যে তাদের নির্ধারিত প্রসেসিং অ্যাপয়েন্টমেন্টের প্রতি সম্মান প্রদর্শন করা হয়নি। এসব অসহায় লোকের অনেকের সাথে শিশু পর্যন্ত ছিল।

ইকুয়েডরের অভিবাসী স্টিফেনি আর সংবাদমাধ্যমকে বিশৃঙ্খল ব্যবস্থা প্রসঙ্গে বলেন, ‘এভাবেই এখানে কাজ হচ্ছে। এটি ভালো নয়।’

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন সীমান্ত সঙ্কট নিয়ে হিমশিম খেতে থাকার প্রেক্ষাপটে সাম্প্রতিক মাসগুলোতে নিউইয়র্ক সিটিতে হাজার হাজার আশ্রয়প্রার্থী সমবেত হয়েছে। তাদের আবাসনের ব্যবস্থা করার জন্য ২৬ ফেডারেল প্লাজার বাইরে তাঁবু দিয়ে মিনি সিটি নির্মাণ করা হয়েছে। লোকজন আগে এলে আগে পাবেন ভিত্তিতে এখানে থাকার সুবিধা পাচ্ছে।

একটু আশ্রয় নিশ্চিত করার জন্য অভিবাসীদের কাছে প্রচ- ঠান্ডাও গুরুত্ব পাচ্ছে না। স্টেফেনি ও তার পরিবার মঙ্গলবার ভোর সাড়ে ৬টার সময় এসে লাইনে দাঁড়িয়েছেন। ইতোমধ্যে ২৫ ঘণ্টা পার হয়ে গেছে। কিন্তু তবুও তারা তাদের কাক্সিক্ষত সেবাটি পাননি।

তিনি বলেন, “কাগজে লেখা ছিল অ্যাপয়েন্টমেন্ট টাইম সকাল ৯টা। কিন্তু এক কর্মকর্তা জানতে চাইছেন, আপনার সময় কখন?’ আমি বলছি সকাল ৯টায়। তিনি বললেন, ‘আপনি মিস করেছেন! আগামীকাল আসুন! আপনাকে আরেকটি অ্যাপয়েন্টমেন্ট পেতে আজ রাতেও লাইনে থাকতে হবে।”

তিনি বলেন, ‘আমি মিস করেছি? আড়াই ঘণ্টা তো হলো? আমি মনে করি, তিনি আমার অপেক্ষা দেখে পাগল হয়ে গেছেন।’

এমন ঠান্ডায় অপেক্ষা করতে করতে স্টেফানির মেয়ের কাশি হয়ে গেছে।

ভাগ্য যাদের ভালো, তারা আরেকটু আগেই তাদের কাজটি সমাপ্ত করতে পেরেছে। মারলো লোপেজ নামের ৩৫ বছর বয়স্ক এক লোক ভোর রাত ২টায় লাইনে দাঁড়িয়ে ছিলেন। তিনি শেষ পর্যন্ত ভেতরে প্রবেশ করতে পেরেছেন। তবে ৫টায় যখন ফটক বন্ধ করা হয়, তখনো ৫০ জনের মতো অপেক্ষায় ছিল।

এ ব্যাপারে আইস জানায়, অভিবাসীরা যদি স্মার্টফোনের সাহায্যে কুইক রেসপন্স কোড স্ক্র্যান করে নিত, তবে তাদের এমন বিড়ম্বনায় পড়তে হতো না। তারা নতুন সময়সূচি সহজেই পেয়ে যেত।

এ ব্যাপারে অভিবাসীদের বক্তব্য হলো, আইস আসলে যারা আগে আসে, তাদেরই আগে পরিষেবা প্রদানের পদ্ধতিতে কাজ করছে।

যুক্তরাষ্ট্রে সেপ্টেম্বরে চলতি অর্থবছরে ২.৪ মিলিয়নের বেশি অভিবাসী এসেছে। এটি গড় হারের চেয়ে বেশি। তবে গত মাসে আশ্রয়প্রার্থীদের সংখ্যা কিছু কমে এসেছে। এ সময় ভেনেজুয়েলা, কিউবা, মেক্সিকো ও মধ্য আমেরিকা থেকে প্রায় এক লাখ ৩০ হাজার অভিবাসী এসেছে।

শেয়ার করুন: