শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

তিন জনপ্রতিনিধির বিল

নিউইয়র্ক পুলিশের গ্যাং ডাটাবেজ বিলুপ্তি হচ্ছে

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২৩:২২, ৩০ সেপ্টেম্বর ২০২২

নিউইয়র্ক পুলিশের গ্যাং ডাটাবেজ বিলুপ্তি হচ্ছে

নিউইয়র্ক পুলিশের গ্যাং ডাটাবেজ বিলুপ্তি হচ্ছে

কুইন্সের তিন কাউন্সিল সদস্য নিউইয়র্ক পুলিশ বিভাগের গ্যাং ডাটাবেইজ বিলুপ্তির জন্য একটি বিল কো-স্পন্সর করছেন। টিফানি ক্যাবান, জুলি ওন শেখর কৃষ্ণানের আনা বিলটি ডাটাবেইজ বিলুপ্তির পাশাপাশি এর বিকল্প কিছু প্রণয়ন করা থেকেও পুলিশ বিভাগকে বিরত রাখাবে।

নিউইয়র্ক পুলিশ বিভাগের এই ডাটাবেইজে কথিত গ্যাং সদস্য এবং রাস্তার মাস্তানদের সাথে সম্পর্কিত গোয়েন্দা তথ্য থাকে। ধারণা করা হয়ে থাকে যে বর্তমানের ডাটাবেইজে প্রায় ১৮ হাজার লোকের তথ্য রয়েছে।

নিউইয়র্ক পুলিশ ২০২১ সালের এক প্রতিবেদনে বলেছিল, আধুনিক পুলিশি দায়িত্ব পালন গোয়ে কার্যক্রমের জন্য ডাটাবেইজ একটি অমূল্য হাতিয়ার।

তবে বিলটির পক্ষে থাকা ব্যক্তিরা বলছেন, পুলিশ এই ডাটাবেইজ ব্যবহার করে অশ্বেতাঙ্গ লোকদের অন্যায়ভাবে টার্গেট করে থাকে। তারা প্রায়ই ২০১৮ সালে সাবেক পুলিশ কমিশনার ডারমট শেয়ার একটি উক্তি উল্লেখ করে থাকেন। তিনি বলেছিলেন যে ডাটাবেইজে থাকা ব্যক্তিদের ৯৯ ভাগই অশ্বেতাঙ্গ।

বিলটির পক্ষে থাকা লোকজন আরো বলেন, দুর্বৃত্তের সাথে কোনো ধরনের সম্পর্ক না-থাকা ব্যক্তিদেরও ডাটাবেইজে রাখা হয়েছে এবং তাদের নাম বাদ দেওয়ার কোনো উপায় নেই। এর ফলে প্রায়ই ব্যাপক নজরদারি, পুলিশি হয়রানি, অতিরিক্ত ফি আদায়, জামিন সমস্যা এবং আদালতে বিরূপ আচরণের মুখে তাদের পড়তে হয়।

ক্যাবান এক বিবৃতিতে বলেছেন, এই ডাটাবেইজ আসলে কৃষ্ণাঙ্গ বাদামি নিউইয়র্কারদের ওপর নজরদারি করা, অপরাধী করার একটি ফাঁদ।

তিনি বলেন, এতে সহিংসতা হ্রাস পায় না, বরং নৃশংসতা বাড়ে।

তিনি জানান, লোকজনের কাছ থেকে ভুয়া স্বীকারোক্তি আদায়ের জন্য আইনজীবীরা এই ডাটাবেইজকে অস্ত্র হিসেবে ব্যবহার করে।

শেয়ার করুন: