বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

নিউইয়র্কে হাই স্কুলের বিতর্কিত ভর্তিপ্রক্রিয়ায় পরিবর্তন আসছে

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২২:৩১, ৩০ সেপ্টেম্বর ২০২২

নিউইয়র্কে হাই স্কুলের বিতর্কিত ভর্তিপ্রক্রিয়ায় পরিবর্তন আসছে

নিউইয়র্কে হাই স্কুলের বিতর্কিত ভর্তিপ্রক্রিয়ায় পরিবর্তন আসছে

নিউইয়র্ক সিটি ভালো গ্রেডের ওপর জোর দেওয়ার লক্ষ্যে তার বিতর্কিত হাই স্কুল ভর্তিপ্রক্রিয়ায় ব্যাপক পরিবর্তন আনতে যাচ্ছে। বেশ কয়েকটি পরিবারের পক্ষ থেকে আপত্তি জানানোর প্রেক্ষাপটে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

স্কুলস চ্যান্সেলর ডেভিড ব্যাংকস নতুন নীতি প্রবর্তন করেন।

ব্যাংকস সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা উচ্চ মানদ- বিশ্বাস করি। আমরা মনে করি, শিক্ষাগত প্রতিভাধর অনেক ছাত্র আছে, যারা সারা সিটির স্কুলগুলোতে খুবই ভালো ফলাফল করছে।

সারা নগরীর ছাত্রদের মধ্য থেকে তাদের শ্রেণির শীর্ষ ১৫ ভাগকে আট গ্রেডারকে প্রথম অগ্রাধিকার দেওয়া হবে। এই শীর্ষ স্তরে যোগ্যতা অর্জন করতে হলে ৯০-গড় বা তার বেশি প্রয়োজন হবে।

মোটামুটিভাবে ২০ ভাগ ছাত্র এই শ্রেণিতে পড়বে। অন্যদিকে গত বছর যখন লটারির মাধ্যমে ৮৫ বা তার বেশি নম্বর পাওয়াদের নির্বাচনের তালিকাভুক্ত করা হয়েছিল, তখন তা ছিল ৬০ ভাগ।

তবে ৯০ বা এর বেশি পাওয়া ছাত্র পাওয়া না গেলে পরবর্তী স্তরের শিক্ষার্থীদের জন্য তা উন্মুক্ত থাকবে। মোট স্তর থাকবে পাঁচটি।

সাবেক মেয়র বিল ডি ব্লাজিও বর্তমান ব্যবস্থাটি চালু করেছিলেন। কোভিড-১৯-এর জের ধরে স্কুল বন্ধ থাকার প্রেক্ষাপটে তিনি ওই উদ্যোগ গ্রহণ করেছিলেন।

তবে অনেকে বলছেন, কৃষ্ণাঙ্গ ল্যাটিনো ছাত্রদের সুবিধা দিতে এই নীতি প্রণয়ন করা হয়েছিল। তারা বলছেন, এই নীতির ফলে টাউনসেন্ড হ্যারিস হাই স্কুলে গত বছর কৃষ্ণাঙ্গ ল্যাটিনো ছাত্রদের ২৩ ভাগ সুযোগ পেয়েছিল। অথচ আগের বছর তা ছিল ১৬ ভাগ। একইভাবে মিলিনিয়াম ব্রুকলিন হাই স্কুলে তাদের সংখ্যা ২০ ভাগ থেকে বেড়ে হয়েছিল ৪৩ ভাগ। ফলে এই ব্যবস্থার পক্ষেও অনেকে অভিমত ব্যক্ত করেছিলেন।

মেয়র এরিক অ্যাডামস স্কুলস চ্যান্সেলর ডেভিড ব্যাংকস সেপ্টেম্বরে এক সংবাদ সম্মেলনে নতুন ব্যবস্থা প্রবর্তনের কথা বলেছিলেন।

তবে নিউইয়র্ক অ্যাপেলসিডের নির্বাহী পরিচালক নিয়াহ বার্গ বলেন, নতুন ব্যবস্থা সবার জন্য সমান সুযোগ সৃষ্টির জন্য করা হয়নি। বরং বিপরীত বিষয়টিই সত্য।

তিনি বলেন, এই নীতির ফলে নানা গ্রুপ থেকে ছাত্রদের ভর্তি কমে যাবে।

শেয়ার করুন: