শনিবার, ২০ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

হোকুলের নির্বাচনী দলে সেই চার্লির ছেলে জেমস  

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২১:৪৯, ৩০ সেপ্টেম্বর ২০২২

হোকুলের নির্বাচনী দলে সেই চার্লির ছেলে জেমস  

হোকুলের নির্বাচনী দলে সেই চার্লির ছেলে জেমস  

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোকুলের নির্বাচনী লড়াইয়ে ২১ বছর বয়স্ক জেমস টেবেলকে নিয়োগ করা হয়েছে। এই জেমসের বাবা আবার হোকুলের জন্য তহবিল সংগ্রহের কাজে নিয়োজিত। তবে তিনি অনেক বেশি আলোচিত তার কোম্পানির ৬৪৭ মিলিয়ন ডলারের কোভিড-সংশ্লিষ্ট সরঞ্জাম বিক্রির চুক্তির কারণে।

জেমস তার বাবা চার্লির নিউ জার্সিভিত্তিক ডিজিটাল গ্যাজেটস থেকে ২০১৬ ইন্টার্নশিপ করেছেন। এখন তিনি নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের স্কক ইনস্টিটিউট অব রিয়েল এস্টেটের ছাত্র। তার বাবার কোম্পানিটি মহামারির সময় নিউইয়র্কে মাস্ক, গাউন, স্যানিটাইজার, থার্মোমিটার বিক্রি এবং র‌্যাপিড টেস্ট করার দায়িত্ব পেয়েছিল।

জেমসের বাবা হোকুলকে জয়ী করার জন্য তহবিল সংগ্রহের কাজে বেশ ভূমিকা পালন করছেন। তিনি ব্যক্তিগতভাবেও নির্বাচনী তহবিলে অনুদান দিয়েছেন, তার স্ত্রীও দিয়েছেন। এই প্রেক্ষাপটেই নির্বাচনী কার্যক্রমে তার নিয়োগ হলো।

আবার হোকুলও জেমসের বাবার কোম্পানির জন্য বেশ কিছু সুবিধা দিয়েছেন। কোভিড সরঞ্জাম ক্রয়বিষয়ক রাজ্যের আইন পরিবর্তন করার ফলে ২৬ মিলিয়ন ডলারের টেস্ট কিট ক্রয়ের দুটি চুক্তি পায় ডিজিটাল গ্যাজেটস।

গত ২০ ডিসেম্বর সই হওয়া প্রথম চুক্তিতে প্রতিটি টেস্টের জন্য ১৩ ডলার করে ফি ধার্য করা হয়। অথচ একই ধরনের কাজ করার জন্য হোকুলের প্রশাসন যে চুক্তি করেছে, তাতে প্রতিটি টেস্টের জন্য ব্যয় ধরা হয়েছে মাত্র ৫ ডলার।

অবশ্য এ নিয়ে যে সমালোচনা হচ্ছে, তা উড়িয়ে দিয়েছে হোকুলের শিবির। তারা এর মধ্যে অনৈতিক কিছু দেখছে না বলে জানানো হয়েছে।
চার্লি টেবেল ও তার স্বজনরা ২০২১ সালের মে মাস থেকে এ পর্যন্ত হোকুল ও তার রানিং মেট লে. গভর্নর অ্যান্টোনিও ডেলগাডোর জন্য তিন লাখ ১০ হাজার ডলার তহবিল সংগ্রহ করেছেন।

আর নতুন নিয়োগের ফলে জেমসের বেতন ১,২৭০ ডলার থেকে প্রায় তিনগুণ বেড়ে ৩,৭০০ ডলার হয়েছে।

নির্বাচনী প্রচারণার সাথে জড়িত অনেকেই মনে করছেন, এই বয়সের কাউকে এমন পদে নিয়োগ করাটা প্রশ্নসাপেক্ষ। উল্লেখ্য, জেমস টেবেলের কাজের মধ্যে থাকবে সম্ভাব্য তহবিল সংগ্রাহকদের তালিকা তৈরী করা।

আগামী ৮ নভেম্বর নিউইয়র্ক রাজ্যের গভর্নর পদে নির্বাচন হবে। এতে হোকুলের প্রতিদ্বন্দ্বী হবেন রিপাবলিকান পার্টির লি জেলডিন।
 

শেয়ার করুন: