শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

লিস্টিং এর সংখ্যা বেড়েছে ৩০ ভাগের বেশি

নিম্মি নাহার

আপডেট: ১৯:৩৭, ১৩ আগস্ট ২০২২

লিস্টিং এর সংখ্যা বেড়েছে ৩০ ভাগের বেশি

ফাইল ছবি

দ্রুতগতিতে ছুটে চলা রিয়েল এস্টেট রোলার কোস্টার অবশেষে ক্রেতাদের জন্য অনুকূল হয়েছে। অনেক দিন ধরে বাড়ির স্বল্পতার পর এবার পুরো যুক্তরাষ্ট্রেই বিক্রির জন্য তৈরী বাড়ির সংখ্যা বেশি দেখা যাচ্ছে। ২০২১ সালের পর প্রথমবারের মতো আমেরিকাজুড়ে লিস্টিংয়ের সংখ্যা ৩০ ভাগের বেশি বেড়েছে।

রিয়েলটরডটকমের জুলাই হাউজিং মার্কেট ট্রেন্ডে তথ্যটি দেখা গেছে। তবে এতে খুব বেশি খুশি হওয়ার কারণ নেই। কারণ, বাড়ির সংখ্যা বাড়ার সাথে তাল মিলিয়ে বেড়েছে এর দামও।

জুলাই মাসের প্রতিবেদনে বলা হয়, ‘জাতীয়ভাবে বাড়ি বিক্রির নোটিশ গত বছরের তুলনায় এবারের জুলাই মাসে ৩০.৭ ভাগ বেড়েছে। এমন বৃদ্ধি একটি রেকর্ড।’

এই ৩০.৭ ভাগ বৃদ্ধি মানে ক্রেতারা এখন ২০২১ সালের জুলাই মাসের তুলনায় ২০২২ সালে এসে ১৭৬,০০০টি বাড়ি বেশি দেখতে পাবেন।

প্রতিবেদনে বলা হয়, বাড়ির বাজার এখন অনেক বেশি ভারসাম্যপূর্ণ হয়েছে।

রিয়েলটরের প্রধান অর্থনীতিবিদ ড্যানিয়েল হেল বলেন, এর ফলে ক্রেতারা এখন অনেক বেশি দর কষাকষির শক্তি পাবেন। তিনি বলেন, গত দুটি বছর বাজার ছিল বিপুলভাবে বিক্রেতাদের অনুকূলে। এবার পরিস্থিতি পাল্টে গেছে।

অবশ্য বিক্রির নোটিশ পাওয়া বাড়ির সংখ্যা বাড়লেও বাড়ির দাম কিন্তু এখনো অনেক বেশি। দাম শুনলে চোখ তো কপালে ওঠবে। জুনে দেশব্যাপী গড় লিস্ট প্রাইজ ছিল ৪৪৯,০০০ ডলার। ২০২১ সালের তুলনায় তা ১৭ ভাগ বেশি। ব্লুমবার্গের হিসাব মতে, এটি সর্বকালের সর্বোচ্চ দামের প্রায় কাছাকাছি।

শেয়ার করুন: