মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

অপরাধের জন্য বিচারকদেরই দায়ী করলেন গভর্নর হোকুল

হেলিম আহমদ

প্রকাশিত: ২০:২০, ৫ আগস্ট ২০২২

অপরাধের জন্য বিচারকদেরই  দায়ী করলেন গভর্নর হোকুল

ফাইল ছবি

নিউইয়র্ক সিটিতে সহিংস অপরাধ বাড়ার জন্য জামিন আইন নয়, বিচারকরাই দায়ী বলে কঠোর মন্তব্য করেছেন গভর্নর ক্যাথি হোকুল। তিনি বলেছেন, আমি সর্বপর্যায়ে জবাবদিহিতায় বিশ্বাসী। আর আপনারা জানেন, লোকজন ¯্রফে এটুকুই বলতে পারে না যে তারা করার সময় কিছুই করতে পারে না। তারা অজুহাত তৈরি করছে।

জামিন সংস্কার নিয়ে অধিবেশন আহ্বান করার জন্য গভর্নরের প্রতি মেয়র এরিক অ্যাডামসের আহ্বানের জবাবে তিনি মন্তব্য করলেন।

কয়েক ঘণ্টা পর হোকুলের মন্তব্যের জবাব দিতে গিয়ে অ্যাডামস বলেন, ‘বিচারকদের হাতে হাতিয়ার আছে। কিন্তু তারা তা ব্যবহার করছেন না। তবে তাদের জননিরাপত্তার মতো আরো হাতিয়ার দরকার।

তিনি বলেন, এই সংলাপ খুবই বিপজ্জনক একটি ছোট গ্রুপকে নিয়ে। তারা ভয়াবহ সব অপরাধ কথা মনে করে করছে যেআমরা এই নগরীতে যা ইচ্ছা করতে পারি, আমাদের কিচ্ছু হবে না।

নিউইয়র্ক পুলিশ বিভাগের তথ্য অনুযায়ী মারাত্মক অপরাধের মধ্যে খুন গুলিবাজি জুলাই মাসে ৪০ ভাগ বেড়েছে। আর প্রায় ৫০০ অপরাধের জন্য মাত্র ১০ জন দাগি আসামি দায়ী।

গভর্নর হোকুল জামিন সংস্কারের জন্য বিশেষ অধিবেশন আহ্বান করার প্রস্তাব নাকচ করে দিয়েছেন।

অসেম্বলি স্পিকার কার্ল হিস্টি এবং রাজ্য সিনেট মেজোরিটি লিডার আন্দ্রেয়া স্টেওয়ার্ট-কাজিন্সও আলাদা আলাদা বিবৃতিতে হোকুলের অবস্থানকে সমর্থন করেছেন।

এদিকে সূত্র জানিয়েছে, মাত্র ১০ জন দাগি আসামি নিউইয়র্কের ৫০০ অপরাধের জন্য দায়ী। জামিন আইন সংশোধন করার পর তারা সুযোগটি লুফে নিয়ে এখনো পুলিশের নাগালের বাইরে রয়েছে।

নিউইয়র্ক পুলিশের পরিসংখ্যানে অবাক করা তথ্য পাওয়া যাচ্ছে। এতে দেখা যাচ্ছে যে ২০২০ সালের জামিন সংস্কার আইন গৃহীত হওয়ার পরসবচেয়ে খারাপের মধ্যে খারাপলোকজনের ছোট্ট একটি গ্রুপ মোট ৪৮৫টি অপরাধ করেছে।

তথ্যে দেখা যায়, দুই দাগি আসামি ভয়াবহ মাত্রায় অপরাধে জড়িত। ২০২০ সালের পর থেকে এদের একজন ৩৩টি এবং অপরজন ২২টি অপরাধে যুক্ত ছিল।

নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস অপরাধীদের ধরতে জামিন সংস্কার আইনের সংশোধন চাচ্ছেন। ওয়ান পুলিশ প্লাজায় এক সংবাদ সম্মেলনে তিনি ব্যাপারে তার ক্ষোভ ঝেড়েছেন বেশ ভালোভাবেই।

তিনি বলেন, ‘আমাদের অপরাধ বিচারব্যবস্থা কা-জ্ঞানহীন।

তিনি বলেন, ‘এটি বিপজ্জনক। এটি ক্ষতিকর। এটি আমাদের নগরীর সুরক্ষা আবরণ ধ্বংস করে দিচ্ছে।

অ্যাডামস বলেন, ‘বার বার আমাদের পুলিশ কর্মকর্তারা অপরাধীকে গ্রেফতার করছে। তারপর হামলা, নরহত্যা, ডাকাতি, বন্দুক ধারণের মতো অপরাধকারী ব্যক্তি কয়েক ঘণ্টার মধ্যে না হলেও কয়েক দিনের মধ্যে রাস্তায় ফিরে যাচ্ছে।

নিউইয়র্ক পুলিশ কয়েকজন সবচেয়ে ভয়াবহ অপরাধের পরিসংখ্যান তুলে ধরেছে। এতে দেখা যায়, ‘রেসিডিভিস্ট নম্বর ’ (তার নাম প্রকাশ করা হয়নি) মোট ১০১টি অপরাধ করেছেন। আর জামিন সংস্কার আইনের পর তিনি করেছেন ৮৮টি অপরাধ।

তাকে অনেকবার পাকড়াও করা হলেও তিনি জামিনে বের হয়ে আবারো অপরাধে লিপ্ত হচ্ছেন।

পুলিশ জানায়, আরেক অপরাধী ২০২০ সালের পর থেকে ৫৫ বার অপরাধ করেছেন। এর মধ্যে ৪৭টি অপরাধ ঘটিয়েছেন ম্যানহাটানেই।

সবচেয়ে ভয়াবহ ১০ অপরাধীর মধ্যে অন্তত ছয়জন এখনো পথেঘাটে চষে বেড়াচ্ছেন। এমনকি ওয়ারেন্ট আদেশ জারি করেও তাদের আদালতে হাজির করা যাচ্ছে না।

শেয়ার করুন: