শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

কলকাতায় ‘বঙ্গবন্ধু নাট্য সেমিনার’ কাল শনিবার   

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১০:০২, ২৬ জুন ২০২২

কলকাতায় ‘বঙ্গবন্ধু নাট্য সেমিনার’ কাল শনিবার   

কলকাতায় ‘বঙ্গবন্ধু নাট্য সেমিনার’ কাল শনিবার   

এ বছর কলকাতায় বঙ্গবন্ধু নাট্য উৎসব সফল করতে যাদবপুর দলমাদল নাট্যদলের উদ্যোগে বঙ্গবন্ধু নাট্য সেমিনারের আয়োজন করা হয়েছে।  আগামীকাল শনিবার কলকাতার রবীন্দ্র সদনের পাশে একাডেমি অফ ফাইন আর্টসের কনফারেন্স হলে সেমিনারটি অনুষ্ঠিত হবে। 

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে নিয়ে বাংলাদেশের সন্তান, আমেরিকা প্রবাসী বাঙালি নাট্যকার খান শওকত এর রচিত ৩৫টি ঐতিহাসিক নাটক নিয়ে এ সেমিনারের আয়োজন করা হয়েছে। উক্ত সেমিনারে কলকাতার

অনেকগুলো নাট্যদলকে আমন্ত্রণ জানানো হয়েছে। এ দিন খান শওকত রচিত বঙ্গবন্ধু নাট্যসমগ্রের নাটকগুলো নিয়ে স্ববিস্তারে আলোচনা করা হবে এবং এসব নাটক থেকে বাছাই করে কয়েকটি নাটক নিয়ে এ বছরের শেষের দিকে বঙ্গবন্ধু নাট্য উৎসব কর্মসূচীকে সফল করা হবে। 

যাদবপুর দলমাদলের সভাপতি শ্রী সঞ্জয় সাহা জানান, বাংলাদেশর মহান মুক্তিযুদ্ধের বন্ধুপ্রতীম দেশ ভারতের মাটিতে এমন একটি আয়োজন করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। 

এদিকে এক বিবৃতিতে নাট্যকার খান শওকত সবার সহযোগিতা কামনা করে জানিয়েছেন কলকাতার মতো বাংলাদেশেও বঙ্গবন্ধু নাট্য সেমিনার আয়োজনের চেষ্টা চলছে। চলতি জুন অথবা জুলাই মাসে খুলনা, সিলেট, ঝিনাইদহ ও টঙ্গীতে এমন সেমিনার হতে পারে। এ বিষয়ে নাট্যকর্মীদের নিয়ে কাজ চলছে বলে জানান তিনি। 

প্রসঙ্গত, বঙ্গবন্ধ শেখ মুজিবুর রহমানের বর্নাঢ্য সংগ্রামী  জীবন এবং তার আদর্শ ছড়িয়ে দিতে ১৯৯০ সাল থেকে এ পর্যন্ত ৩৫টি নাটক রচনা করেন নিউইয়র্ক প্রবাসী নাট্যাকার খান শওকত।
 

শেয়ার করুন: