শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

শামস আল মমীনের একক কাব্যপাঠ

নবযুগ ডেস্ক

প্রকাশিত: ১২:০৯, ১৫ আগস্ট ২০২২

শামস আল মমীনের একক কাব্যপাঠ

শামস আল মমীনের একক কাব্যপাঠ অনুষ্ঠানে আগত অতিথিদের একাংশ

কবি শামস আল মমীনের একক কবিতা আসর অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় অনুষ্ঠানের সূচনা করেন নিউইয়র্কের সাংস্কৃতিক কর্মী  সেমন্তী ওয়াহেদ। সময় কবি সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা রাখেন তিনি। এরপর বিশিষ্ট অভিনয় শিল্পী শিরীন বকুল কবির সংক্ষিপ্ত পরিচয় তুলে ধরেন। কবির ছেলেবেলা, তরুণ বয়স থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে তার পড়াশুনা এবং শিক্ষকতা জীবনের ওপর আলোকপাত করেন তিনি।

সেমন্তী ওয়াহেদ অনুষ্ঠানের শুরুতে সকল অতিথিকে শুভেচ্ছা জানিয়ে শামস আল মমীনের কবিতা সম্পর্কে বলেন, ‘কবিতার সুবিশাল ক্যানভাসে কবির অনায়াস বিচরণ, চির বসতি। শব্দকে সঙ্গী করে তার দৈনন্দিন পথচলা, অন্তহীন যাত্রা। পাঠকের মননে তার সৃজন প্রস্ফুটিত, বিকশিত। ভিন্ন ভিন্ন ক্ষণে- নিত্য নতুন মানে ধরা  দেয় পাঠক অন্তরে- অমর হয় কবিসত্ত্বা।’ 

কবির সংক্ষিপ্ত পরিচয় পর্বের পর বিশিষ্ট প্রাবন্ধিক আহমাদ মাযহার শামস আল মমীনের কবিতার প্রকৃতি এবং বৈশিষ্ট্য নিয়ে কথা বলেন। তিনি বলেন, ‘শামস আল মমীন কবিতা লেখা শুরু করেন তরুণ বয়সে যুক্তরাষ্ট্রে ছাত্র হিসেবে আসার পর তার অভিজ্ঞতার আলোকে। তাই বাংলাদেশের কবিরা বিষয় কাব্যনির্মিতির দিক থেকে যেমন হন  কেন্দ্রমুখাতীত, অর্থাৎ বাংলাদেশকে বিষয় করে বিশ্বের দিকে তাদের শিল্পদৃষ্টি নিবদ্ধ। কিন্তু মমীন বিশ্বকে বিষয় করে বাংলাদেশের অভিমুখে দৃষ্টি নিবদ্ধ করেন, যাকে বলা যায় কেন্দ্রাভিমুখী। তাই আমরা যারা গত কয়েক দশকের বাংলা কবিতা পড়ে অভ্যস্ত, তাদের কাছে মমীনের কবিতা নতুন। এছাড়া দ্বিতীয়ত, মমীনের কবিতার আরেকটি বড় বৈশিষ্ট্য হল, তিনি একটি কবিতাও বিধিবদ্ধ ছন্দে লেখেননি, কিন্তু প্রতিটি কবিতাই অন্তর্গত এক সুন্দর ছন্দে আবদ্ধ। এর সুর এবং সৌন্দর্য দুইই আলাদা।

আহমাদ মাযহারের সংক্ষিপ্ত বক্তব্যের পর কবি তার কবিতা পাঠ করতে পডিয়ামে যান। তিনি ধীরে ধীরে মোট ২১টি কবিতা পাঠ করেন। এর মাঝে তিনটি কবিতা ইংরেজি ভাষায় লেখা। অসবৎরপধ ঃড়ড় রং গরহব, ছঁববহং, এবং ডব গঁংঃ ঞধষশ।

কোন বিরতি ছাড়া ঘণ্টা ২৪ মিনিট ধরে পডিয়ামে কবিতা পড়ে যান কবি। এসময় হলরুমে নিরবতা বিরাজ করে। শুধু প্রতিটি কবিতা পাঠের পর বিপুল করতালি ছাড়া কোন শব্দ শোনা যায়নি।

এটি ছিল কবির নিউইয়র্কে দ্বিতীয় একক কাব্যসন্ধ্যা। ২০১৮ সালে একই স্থানে তিনি এরকম একটি কাব্যসন্ধ্যা উপহার দেন। সে সময়ও  শ্রোতারা মন্ত্রমুগ্ধ হয়ে তার কবিতা পাঠ শোনেন।  

শেয়ার করুন: