বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার পেলেন গোলাম মুরশিদ

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ০০:১৫, ৭ আগস্ট ২০২২

মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার পেলেন গোলাম মুরশিদ

মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার পেলেন গোলাম মুরশিদ

মুক্তধারা-জিএফবি সাহিত্য পুরস্কার পেলেন বাংলা ভাষা-সাহিত্যের শক্তিমান গবেষক, লেখক অধ্যাপক গোলাম মুরশিদ। শনিবার যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় নিউইয়র্ক বাংলা বইমেলায় পুরস্কার ঘোষণা করা হয়। পুরস্কারের অর্থমূল্য হাজার ইউএস ডলার।

২০১৬ সালে কবি নির্মলেন্দু গুণকে পুরস্কার প্রদানের মাধ্যমে এই কার্যক্রম শুরু করে মুক্তধারা ফাউন্ডেশন। এরপর শামসুজ্জামান খান, আব্দুল্লাহ আবু সায়ীদ, দিলারা হাশেম, সেলিনা হোসেন সমরেশ মজুমদার পুরস্কারে ভূষিত হন।

১৯৪০ সালের এপ্রিল বরিশালের উজিরপুর উপজেলার ধামুরা গ্রামে . গোলাম মুরশিদ জন্মগ্রহণ করেন। বাংলা ভাষা সাহিত্যে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ করেছেন। তার প্রথম কর্মজীবন ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়। এরপর প্রায় দু দশক তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা করেন। ১৯৮৪ সালের জানুয়ারি থেকে ২০০৩ সাল পর্যন্ত তিনি লন্ডনে বিবিসি বাংলা বিভাগে কাজ করেছেন। ছাড়া ১৯৯১ সাল থেকে লন্ডনের একাধিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন।

গোলাম মুরশিদের উল্লেখযোগ্য গবেষণাগ্রন্থের মধ্যে আছে আশার ছলনে ভুলি, রাসসুন্দরী থেকে রোকেয়া: নারীপ্রগতির একশো বছর, বিবর্তনমূলক বাংলা অভিধান, সংকোচের বিহ্বলতা, সমাজ সংস্কার আন্দোলন বাংলা নাটক, রবীন্দ্রবিশ্বে পূর্ববঙ্গ পূর্ববঙ্গে রবীন্দ্রচর্চা, স্বাধীনতা সংগ্রামের সাংস্কৃতিক পটভূমি, হাজার বছরের বাঙালি সংস্কৃতি, বিলেতে বাঙালির ইতিহাস, মুক্তিযুদ্ধ তারপর: একটি নির্দলীয় ইতিহাস, বিদ্রোহী রণক্লান্ত।

জ্যামাইকায় আয়োজিত নিউইয়র্ক বাংলা বইমেলার সমাপ্তি ঘটে গত রোববার। মেলায় উপস্থিত হয়েছিলেন পররাষ্ট্রমনন্ত্রী একে আবদুল মোমেন। এছাড়া বইমেলার উদ্বোধন করেছিলেন কলকাতা থেকে আসা বাংলা সাহিত্যের বরেণ্য কথাসাহিত্যিক অমর মিত্র। সময় তার সঙ্গে ছিলেন এবারের বই মেলার আহবায়ক গোলাম ফারুক ভূ্ইঁয়া, লুতফুর রহমান রিটন, হাসান ফেরদৌস, ফেরদৌস সাজেদিন, আহমদ মাযহার প্রমুখ।

বই হোক বিশ্ববাঙালির মিলনসেতু’- এই মূলমন্ত্র এবারের প্রতিপাদ্য বিষয় ছিল। করোনাকাল পরবর্তী ২০২২ এর বইমেলা অনুষ্ঠিত হয় ভিন্ন আঙিকে। এবারের বই মেলায় ঢাকা নিউইয়র্কের মোট ২২ টি স্টল বসেছিল। মেলায় বেশ ভালো বই বিক্রি হয়েছে বলে জানা গেছে।

আগে বড় বড় স্কুল মিলনায়তনে এটি অনুষ্ঠিত হলেও এবার তা পাওয়া যায়নি বিধিনিষেধের কারণেই। বাঙালি অধ্যুষিত জ্যামাইকার দুটি পারফর্মিং হলে এবার হয়েছে বইমেলা। হলের বাইরে তাঁবু টাঙিয়ে বইয়ের স্টল, যা ছিল ঠিক ঢাকার বইমেলার আদলে। মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত এবারের বইমেলা তার ৩১ বছর পূর্ণ করেছে।মুক্তধারাএবংবাঙালির চেতনা মঞ্চনামে দুটি সংস্থা সংগঠনের উদ্যোগে বইমেলা শুরু হয় নিউইয়র্কে ১৯৯২ সালে।

নিউইয়র্কে ১৯৯২ সালে প্রথম বইমেলাটির উদ্বোধক ছিলেন . জ্যোতি প্রকাশ দত্ত। ১৯৯৩ সালে কবি শহীদ কাদরী মেলা উদ্বোধন করেন। ১৯৯৪ সালে . মুহম্মদ জাফর ইকবাল, ১৯৯৫ সালে পূরবী বসু, ১৯৯৬ সালে আবদুল গাফ্ফার চৌধুরী, ১৯৯৭ সালে হুমায়ুন আহমেদ, ১৯৯৮ সালে সৈয়দ মোহাম্মদ উল্লাহ, ১৯৯৯ সালে দিলারা হাশেম, ২০০০ সালে ভাষাসৈনিক আবদুল মতিন, ২০০১ সালে সুনীল গঙ্গোপাধ্যায় বইমেলা উদ্বোধন করেন। ২০০১ সালে দশম বইমেলার বর্ণিল আয়োজনে একযোগে এসেছিলেন, সুনীল গঙ্গোপাধ্যায়, সমরেশ মজুমদার, হুমায়ুন আহমেদ ইমদাদুল হক মিলন। ২০০২ সালে বইমেলা উদ্বোধন করেন . হুমায়ুন আজাদ। ২০০৩ সালে কবি জয় গোস্বামী আসেন উদ্বোধক হিসেবে। মুক্তধারার উদ্যোগে ২০০৪ সালে দুটি বইমেলা অনুষ্ঠিত হয় যুক্তরাষ্ট্রে। ওই বছর নিউইয়র্ক বইমেলা উদ্বোধন করেন শীর্ষেন্দু মুখোপাধ্যায় লসএঞ্জেলেসে রাবেয়া খাতুন। ২০০৫ সালের বইমেলার উদ্বোধক ছিলেন . আবদুন নূর। ২০০৬ সালে পঞ্চদশ বইমেলা উদ্বোধন করেন কথাসাহিত্যিক আনিসুল হক। ২০০৮ সালে বইমেলা উদ্বোধন করেন কবি রফিক আজাদ। ২০০৯ সালে বইমেলা উদ্বোধন করেন হাসান আজিজুল হক। ২০১০ সালে বইমেলা উদ্বোধন করেন কবি সৈয়দ শামসুল হক। ২০১১ সালে বইমেলা উদ্বোধন করেন তপন রায় চৌধুরী। ২০১২ সালে বইমেলা উদ্বোধন করেন শামসুজ্জামান খান। ২০১৩ সালে বইমেলা উদ্বোধন করেন কবি নির্মলেন্দু গুণ। ২০১৪ সালে বইমেলা উদ্বোধন করেন কবি মহাদেব সাহা। ২০১৫ সালে বইমেলা উদ্বোধন করেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

২০১৬ সালে বইমেলা উদ্বোধন করেন বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। ২০১৭ সালে ২৬তম বইমেলা উদ্বোধন করেন করেন বিশিষ্ট লেখক এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার। ওই বইমেলায় অতিথি হয়ে এসেছিলেন ভারত থেকে অধ্যাপক পবিত্র সরকার এবং বাংলাদেশ থেকে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান। ২০১৮ সালে উদ্বোধন করেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। ২০১৯ সালের ১৪, ১৫, ১৬, ১৭ জুন ছিল এই মেলা। এটি উদ্বোধন করেন কবি হাবীবুল্লাহ সিরাজী।

২০২০ সালে এই বইমেলা হয় ভার্চুয়ালি। তা উদ্বোধন করেন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, ঢাকা থেকে। ২০২১ এর বইমেলাও ভার্চুয়ালি উদ্বোধন করেন কনাডা থেকে কবি আসাদ চৌধুরী।

শেয়ার করুন: