বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বাংলাদেশি মালিকানাধীন বিশ্ববিদ্যালয়কে স্বীকৃতি দিলো ভার্জিনিয়া সিনেট

নবযুগ ডেস্ক

আপডেট: ২১:৩৭, ২৭ জানুয়ারি ২০২৩

বাংলাদেশি মালিকানাধীন বিশ্ববিদ্যালয়কে স্বীকৃতি দিলো ভার্জিনিয়া সিনেট

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের একমাত্র বাংলাদেশি মালিকানাধীন বিশ্ববিদ্যালয় ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিকে স্বীকৃতি দিয়েছে ভার্জিনিয়ার স্টেট সিনেট। সম্প্রতি ভার্জিনিয়ার ফেয়ারফ্যাক্স স্টেট সিনেটর জন চ্যাপম্যান পিটারসন সিনেট অ্যাসেম্বলিতে তার উপস্থাপনায় নিজের নির্বাচনী এলাকায় অবস্থিত এই বিশ্ববিদ্যালয়ের কথা তুলে ধরেন। অ্যাসেম্বলিতে উপস্থিত ছিলেন ভার্জিনিয়ার ৪০টি ডিস্ট্রিক্টের স্টেট সিনেটররা। অ্যাসেম্বলি পরিচালনা করেন লেফটেন্যান্ট গভর্নর উইনসাম আর্ল সিয়ার্স।

বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ ও প্রেসিডেন্ট ড. হাসান কারাবার্কের নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল অ্যাসেম্বলিতে যোগ দেন। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সিএফও ফারহানা হানিপ, বিজনেস স্কুলের পরিচালক অধ্যাপক ড. মার্ক রবিনসন,  জেনারেল এডুকেশন অ্যান্ড সেন্টার ফর স্টুডেন্ট সাকসেস-এর অ্যাসিসট্যান্ট ডিরেক্টর ড. হুয়ান লি ও শিক্ষার্থী প্রতিনিধি এমএসআইটির ছাত্র নাঈম হাসান।

২০০৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর ২০২১ সালে ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ বিশ্ববিদ্যালয়টির মালিকানা নেন। এরপর থেকেই বিশ্ববিদ্যালয়টি তার শিক্ষণ ও পরিচালন পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনে, যার মধ্য দিয়ে এটি দ্রুত উন্নতির পথে এগিয়ে যায় এবং শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়ে ওঠে। ২০২১ সালে তিনশ’ ছাত্রছাত্রী নিয়ে আবুবকর হানিপ যাত্রা শুরু করেন। দুই বছরের ব্যবধানে ছাত্রছাত্রীর সংখ্যা এখন ১২শ’ ছাড়িয়েছে, যার মধ্যে পাঁচ শতাধিক বাংলাদেশি শিক্ষার্থীও রয়েছে।

এক প্রতিক্রিয়ায় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ইঞ্জিনিয়ার আবুবকর হানিপ বলেন, প্রত্যেকটা কাজেরই একটি স্বীকৃতির প্রত্যাশা থাকে। স্টেট অ্যাসেম্বলিতে ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির কথা উঠে আসা অন্যতম স্বীকৃতি। এটি আমাদের এগিয়ে চলার পথে নতুন উদ্দীপনা তৈরি করবে।

বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট . হাসান কারাবার্ক বলেন, যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়াস্থ ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির জন্য দিনটি ছিল স্মরণীয় হয়ে থাকার মতো একটি দিন। বিশ্ববিদ্যালয়টির সিএফও ফারহানা হানিপ বলেন, এই অর্জন বিশ্ববিদ্যালয়ের সকলের। এতে সবাই আরও উদ্দীপ্ত হয়ে কাজ করবে।

শেয়ার করুন: