মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

মুক্তিযুদ্ধ জাদুঘরে ‘একটি দেশের জন্য গান’র মুগ্ধতা

ঢাকা অফিস

প্রকাশিত: ১২:৩১, ৩১ জুলাই ২০২২

মুক্তিযুদ্ধ জাদুঘরে  ‘একটি দেশের জন্য  গান’র মুগ্ধতা

মুক্তিযুদ্ধ জাদুঘরে ‘একটি দেশের জন্য গান’র মুগ্ধতা

ঢাকার মুক্তিযুদ্ধ জাদুঘরের গত শুক্রবারের সন্ধ্যাটা সত্যিই মনে রাখার মতো। হল ভর্তি দর্শকের বিপুল ভালোবাসা, হর্ষধ্বনি আবেগে মিশে যায় প্রামাণ্যচিত্রএকটি দেশের জন্য গান অতিথিদের সবাই মুগ্ধ। প্রশংসায় ভাসেদ্য কনসার্ট ফর বাংলাদেশঅবলম্বনে নির্মিত প্রামাণ্যচিত্রটি। অসাধারণ একটি অভিজ্ঞতা আর দেশের জন্য আরও একবার প্রবল মমতার অনুভূতি নিয়ে বাড়ি ফিরে যান দর্শকরা।

কয়েকদিন পরই, আগস্টদ্য কনসার্ট ফর বাংলাদেশএর ৫১ বছর পূর্তি। সে উপলক্ষ্যকে ধরে প্রথমবারের মতো ঐতিহাসিক সেই কনসার্ট অবলম্বনে নির্মিত প্রামাণ্যচিত্রএকটি দেশের জন্য গানএর প্রদর্শনী অনুষ্ঠিত হয়ে গেল ঢাকায়। আগারগাঁও এর মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রধান মিলনায়তনে এই প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

প্রামাণ্যচিত্রটির প্রদর্শনী উপলক্ষ্যে একটি আলোচনা অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।দ্য কনসার্ট ফর বাংলাদেশ মুক্তিযুদ্ধে বিদেশী বন্ধুদের অবদানশীর্ষক এই আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খ্যাতিমান অভিনেতা, সাবেক সংস্কৃতি মন্ত্রী সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য জাতীয় জাদুঘরের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক . আরেফিন সিদ্দিক, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, একাত্তর টিভির প্রধান সম্পাদক ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু। মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চলচ্চিত্র প্রকাশনা অধিদপ্তর (ডিএফপি) এর মহাপরিচালক . . গোলাম কিবরিয়া, খ্যাতিমান লেখক মনোরোগ বিশেষজ্ঞ মোহিত কামাল, লেখক, গবেষক গণমাধ্যম ব্যক্তিত্ব সুভাষ সিংহ রায় এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক . সাজ্জাদ বকুল। লেখক, সাংবাদিক প্রামাণ্যচিত্রটির নির্মাতা শামীম আল আমিন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

একাত্তর টিভির বিশেষ প্রতিনিধি নাজনীন মুন্নীর সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন খ্যাতিমান আলোকচিত্র শিল্পী নাসির আলী মামুন, শহীদ আলতাফ মাহমুদের মেয়ে কলামিস্ট শাওন মাহমুদ, অবসকিউর ব্যান্ডের প্রধান বিশিষ্ট শিল্পী সাঈদ হাসান টিপু, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল ইকবাল আহমেদ, সিলেটের শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক . মোহাম্মদ শফিকুল ইসলাম, টেলিভিশন ব্যক্তিত্ব মিথিলা ফারজানাসহ অনেকে।

অনুষ্ঠানে ফ্রেন্ডস অব ফ্রিডম এর প্রধান সমন্বয়ক প্রামাণ্যচিত্রটির পরিচালক শামীম আল আমিনসহ অন্য কলাকূশলীদের বিশেষ সম্মাননা জানানো হয়।

জাতীয় সঙ্গীতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানটি। এরপর দেখানো হয় প্রামাণ্যচিত্রএকটি দেশের জন্য গান পরে আলোচনা পর্বে বক্তারা বলেন, দ্য কনসার্ট ফর বাংলাদেশ মুক্তিযুদ্ধের সময়কার অন্যতম গুরুত্বপূর্ণ একটি আন্তর্জাতিক ঘটনা। এর মধ্য দিয়েই মূলত পৃথিবীর মানুষ আরও বেশি করে বাংলাদেশের নাম জেনেছিল। সেই সঙ্গে বাংলাদেশের পক্ষে জনমত গঠনে সেই কনসার্ট রেখেছিল যুগান্তকারী ভূমিকা। বক্তারা এই প্রামাণ্যচিত্রটি নির্মাণের উদ্যোগ নেয়ায় লেখক সাংবাদিক শামীম আল আমিনকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী . কে আব্দুল মোমেন বলেন, ‘এমন কাজ আরও বেশি বেশি হওয়া প্রয়োজন এবং কাজে তরুণদেরই বিশেষভাবে এগিয়ে আসতে হবে। মুক্তিযুদ্ধ ভাষা আন্দোলন নিয়ে গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য তিনি প্রবাসীদের ভূয়সি প্রশংসা করেন

শেয়ার করুন: