মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বাংলাদেশে বেসরকারি বিনিয়োগে যুক্তরাষ্ট্রের এক বিলিয়ন সহায়তা

নিউইয়র্ক ডেস্ক

আপডেট: ১০:৫৫, ৩১ অক্টোবর ২০২২

বাংলাদেশে বেসরকারি বিনিয়োগে যুক্তরাষ্ট্রের এক বিলিয়ন সহায়তা

বাংলাদেশে বেসরকারি বিনিয়োগে যুক্তরাষ্ট্রের এক বিলিয়ন সহায়তা

মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশের বিভিন্ন বেসরকারি খাতে আগামী পাঁচ বছরে ১ বিলিয়ন ডলার বিনিয়োগ সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে রয়েছে কৃষি, দক্ষতা উন্নয়ন, নবায়নযোগ্য জ্বালানি ও গবেষণা, রাজস্ব ব্যবস্থার উন্নয়ন এবং সামগ্রিক রপ্তানি উন্নয়ন।

২৯ অক্টোবর শনিবার আমেরিকান চেম্বার অব কমার্স এবং ইউএস দূতাবাসের যৌথ উদ্যোগে ঢাকার একটি হোটেলে আয়োজিত সেমিনারে স্টেকহোল্ডাররা জানান, ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (USAID) মাধ্যমে চলতি বছরের শেষের দিকে তিন দিনের 'ইউ এস ট্রেড শো'তে এই সহায়তা প্রদান করা হবে।

সেমিনারে ইউএসএআইডির অফিস অব ইকোনমিক গ্রোথের পরিচালক মোহাম্মদ এন খান তার বক্তব্যে বাংলাদেশে বেসরকারি ও বিদেশি বিনিয়োগ বাড়াতে বাংলাদেশে ব্যবসার পরিবেশ উন্নত করার ওপর জোর দেন। তিনি এ লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির ব্যবহার বাড়াতে হবে বলেও উল্লেখ করে। তিনি বলেন, ব্যবসায়িক খরচ ও

সময় কমাতে হবে এবং রপ্তানিতে নতুন খাতকে উৎসাহিত করতে হবে। তিনি আরও বলেন, ইউএসএআইডি দীর্ঘদিন ধরে বাংলাদেশে নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে।

এছাড়া ফুলের চাষ বাড়ানো, অ্যাকোয়া সিস্টেমের প্রচার, নিরাপদ পানিতে মানুষের প্রবেশাধিকার নিশ্চিত করা, প্রকৌশল শিল্পকে উৎসাহিত করা, দুধ প্রক্রিয়াকরণ শিল্পের বিকাশ এবং ইকোট্যুরিজমের সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য কাজ চলছে বলেও তিনি জানান।

শেয়ার করুন: