শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

সিত্রাংয়ে বিপর্য়ের মুখে দেশ

তিন বিভাগের শিক্ষা প্রতিষ্ঠান ও তিন বিমানবন্দর বন্ধ

ঢাকা অফিস

প্রকাশিত: ২৩:৫৪, ২৪ অক্টোবর ২০২২

তিন বিভাগের শিক্ষা প্রতিষ্ঠান ও তিন বিমানবন্দর বন্ধ

ছবি সংগৃহীত

ঘুর্ণিঝড় সিত্রাংয়ের কবলে পড়েছে বাংলাদেশ। সোমবার উপকূলীয় এলাকাসহ প্রায় সারাদেশে তুমুল বৃষ্টি ও ঝড় হয়েছে। এটি মঙ্গলবারও অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ইতোমধ্যে তিনটি বিভাগের শিক্ষা প্রতিষ্ঠানসহ সকল পরীক্ষা বন্ধ করা হয়েছে। এছাড়া বন্ধ করা হয়েছে বরিশাল ও চট্টগ্রাম বিমানবন্দর। এছাড়া ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এখনো কিছুটা কর্ক্রম চলমান রয়েছে।

সিত্রাং সোমবার দুপুরের দিকেই আঘাত হানে উপকূলীয় এলাকায়। সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, পিরোজপুর পটুয়াখালীসহ পুরো উপকূলীয় এলাকায় এর প্রভাবে প্রচন্ড ঝড় সৃষ্টি হয়। বর্তমানে তা ৭ নম্বর বিপদ সঙ্কেতে রয়েছে। তবে মঙ্গলবার সকালে এটি ভোলার ওপর দিয়ে সম্পূর্ণ রূপে দেশের অভ্যন্তরে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে সিত্রাংয়ের কারনে উপকূলীয় সবগুলো জেলায় আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। ইতোমধ্যে কক্সবাজারসহ বিভিন্ন জেলার অসংখ্য সেগুলোতে আশ্রয় নিয়েছেন। প্রশাসনের পক্ষ থেকে জরুরি সহায়তা কেন্দ্রও খোলা হয়েছে।  

এদিকে সোমবার বিকেলে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের (সাউদিয়া) একটি ফ্লাইট ঢাকায় অবতরণে ব্যর্থ হয়ে মিয়ানমারের ইয়াঙ্গুন বিমানবন্দরে অবতরণ করেছে। এছাড়া সন্ধ্যার পর বেশ কয়েকটি অভ্যন্তরীণ ফ্লাইট ঢাকার পরিবর্তে সিলেটে অবতরণ করেছে।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের একটি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে।

সূত্র জানায়, সাউদিয়ার এসভি-৮৮৩ ফ্লাইটটি সকালে গুয়াঞ্জু থেকে ঢাকার উদ্দেশে রওনা হয়। বিকেলে ঢাকার আকাশে বেশ কয়েকটি চক্কর দিয়ে নামতে পারেনি। পরে ফ্লাইটটি মিয়ানমারে গিয়ে অবতরণ করে। টরন্টো দুবাই থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুটি ফ্লাইটও ঢাকায় ঘণ্টা খানেক চেষ্টার পর সিলেটে অবতরণ করে।

এছাড়া ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিএস-৩০৮ ফ্লাইটটি সিঙ্গাপুর থেকে এসে ঢাকায় অবতরণ করতে না পেরে সিলেটে গিয়ে অবতরণ করে। তাদের চেন্নাই থেকে ঢাকাগামী ফ্লাইটটিও গেছে সিলেটে।

তবে শাহজালাল বিমানবন্দর কর্তৃপক্ষ বলছে, ফ্লাইট চলাচল সেখানে স্বাভাবিক আছে। বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন মো. কামরুল ইসলাম বলেন, ঢাকায় ফ্লাইট উড্ডয়ন অবতরণ স্বাভাবিক রয়েছে। তবে কয়েকটি এয়ারলাইন্সের পাইলটের সিদ্ধান্তে সেগুলো আশপাশের বিমানবন্দরে ডাইভার্ট করা হয়েছে। আমরা আবহাওয়া পর্যবেক্ষণ করছি।

এদিকে একটি সূত্রে জানা গেছে, বৈরী আবহাওয়ার কারণে বিকেল ৩টা থেকে চট্টগ্রাম, কক্সবাজার বরিশাল বিমানবন্দর বন্ধ ঘোষণা করায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স এবং নভোএয়ারের প্রায় ৬০টি ফ্লাইট বাতিল করতে হয়েছে।

বাংলাদেশ বিমান কর্তৃপক্ষ জানায়, তাদের কক্সবাজার চট্টগ্রাম রুটের ১০টি ফ্লাইট বাতিল হয়েছে। এছাড়া বিমানের শারজাহ, আবুধাবি, দুবাই মাস্কাট রুটের ফ্লাইটের সময়সূচি পরিবর্তন করা হয়েছে।

আর বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইন্সের ২৮টি এবং নভোএয়ারের ২২টি ফ্লাইট বাতিল হয়েছে।

এদিকে সিত্রাংয়ের কারনে সোমবার সকাল থেকে রাজধানী ঢাকায় প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। টানা বর্ষণে রাজধানীর অধিকাংশ এলাকা তলিয়ে গেছে। গাছপালা উপড়ে যাওয়াসহ নানা ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া ইতোমধ্যে দেশের বিভিন্ন এলাকা থেকে মানুষের মৃত্যুসহ ক্ষয়ক্ষতির নানা তথ্য আসতে শুরু করেছে। 

শেয়ার করুন: