বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

নিপাহ ভাইরাসে ৫ জনের মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা অফিস:

আপডেট: ০০:০১, ৩০ জানুয়ারি ২০২৩

নিপাহ ভাইরাসে ৫ জনের মৃত্যু: স্বাস্থ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, চলতি বছর নিপাহ ভাইরাসে আটজন আক্রান্ত হয়েছে।এরমধ্যে মৃত্যু হয়েছে পাঁচজনের।রোববার (২৯ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে নিপাহ ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ে এক সংবাদ সম্মেলনে  তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, আমাদের কাছে রোগী এসেছে ৮ জন। এরমধ্যে ৫ জন মারা গেছেন। এই ভাইরাসে ৭০ শতাংশ আক্রান্তের মৃত্যু হয়। কাঁচা রস, পাখি খাওয়া ফল খেলে এই রোগ হয়। বাদুড় এই ভাইরাস বহন করে। বাদুড় খেজুরের রস পান করলে সেটি মানুষ পান করলেও হয়। অসুস্থ মানুষের সংস্পর্শে আসলে দ্রুত ছড়ায়। 

তিনি বলেন, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসলে সুস্থ ব্যক্তিদের মধ্যে রোগ ছড়ায়। আলাদা হাসপাতালের ব্যবস্থা করা হয়েছে মহাখালী  সংক্রামণ ব্যধি হাসপাতাল। 

তিনি আরো বলেন, সরকারি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে ক্যাটাগরি অনুযায়ী চিকিৎসা মূল্য নির্ধারণ করে দেয়া হবে। একটি কমিটি করে দেয়া হয়েছে, তারা কাজ করছে। মার্চ মাসের প্রথম সপ্তাহে কার্যকর।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসা বর্তমানে নিপাহ ভাইরাস সংক্রমণের কোন কার্যকরী চিকিৎসা নেই। সাধারণতঃ সহায়ক চিকিৎসা দ্বারা এই রোগ উপশমের চেষ্টা করা হয়ে থাকে। নিপাহ ভারিরাস দ্বারা আক্রান্ত এমন প্রত্যেক সন্দেহভাজন ব্যক্তিদের আলাদা করে রাখা হয়েছে।

শেয়ার করুন: