বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

এবার ফিলিস্তিনের পক্ষে সরব চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:১৯, ১ ডিসেম্বর ২০২২

এবার ফিলিস্তিনের পক্ষে সরব চীন

এবার ফিলিস্তিনের পক্ষে সরব চীন

ফিলিস্তিন সমস্যাকে আন্তর্জাতিক আলোচনায় অগ্রাধিকার দেয়ার পাশপাশি যত দ্রুত সম্ভব ফিলিস্তিনিদের স্বাধীনতার স্বপ্ন পূরণে সাহায্য করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান।

চীনা সংবাদমাধ্যম সিআরআই জানায়, বুধবার (৩০ নভেম্বর) নিয়মিত সংবাদ সম্মেলনে এ আহবান জানান চাও লি চিয়ান। এসময় ইসরাইলের প্রসঙ্গে তিনি বলেন, আন্তর্জাতিক সমাজের উচিত দুই রাষ্ট্রের পরিকল্পনায় অবিচল থাকা। 

সম্প্রতি জাতিসংঘে অনুষ্ঠিত হয়েছে ফিলিস্তিনি জনগণের পক্ষে আন্তর্জাতিক সংহতি দিবসের এক অনুষ্ঠান। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং টানা ১০ বছর ধরে এ অনুষ্ঠানে অভিনন্দনবার্তা পাঠিয়ে আসছেন। বিষয়টিকে ফিলিস্তিনিদের ন্যায্য দাবির প্রতি চীনের সমর্থনের প্রতিফলন এবং নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে চীনের দায়িত্ব পালন হিসেবে দেখছেন লি চিয়ান।

এদিকে প্রেসিডেন্ট শি তার অভিনন্দন বার্তায় বলেছেন, ফিলিস্তিন সমস্যা হচ্ছে মধ্যপ্রাচ্য সমস্যার মূল বিষয়। তা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার সঙ্গে জড়িত।  শি আরও বলেন, আন্তর্জাতিক সমাজের সঙ্গে মিলে মধ্যপ্রাচ্য অঞ্চলে স্থায়ী শান্তি ও নিরাপত্তা এবং অভিন্ন সমৃদ্ধি বাস্তবায়নে ইতিবাচক ভূমিকা পালন করবে চীন।

উল্লেখ্য, ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশের আন্তর্জাতিক দিবস আজ। ১৯৭৭ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ ২৯ নভেম্বরকে ফিলিস্তিনি জনগণের সঙ্গে সংহতি প্রদর্শনস্বরূপ  ‘আন্তর্জাতিক  ফিলিস্তিন  সংহতি দিবস’ হিসেবে গ্রহণ করে। এর দশ বছর পরে ১৯৮৭ সালের ২৯ নভেম্বর ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় জাতিসংঘ সাধারণ পরিষদে ‘ইউনাইটেড নেশনস পার্টিশন প্ল্যান ফর প্যালেস্টাইন’ প্রস্তাব অনুমোদিত হয়। এরপর থেকে এ দিনটি ‘আন্তর্জাতিক ফিলিস্তিনি সংহতি দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। 

শেয়ার করুন: