বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

পুতিন আমার ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালানোর হুমকি দিয়েছিলেন: জনসন

ঢাকা অফিস 

প্রকাশিত: ১০:০৭, ৩০ জানুয়ারি ২০২৩

পুতিন আমার ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালানোর হুমকি দিয়েছিলেন: জনসন

ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ এনেছেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেছেন, পুতিন তাঁর ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালানোর হুমকি দিয়েছিলেন। ইউক্রেনে যুদ্ধ শুরুর পর এক ফোনালাপে পুতিন তাঁকে এ হুমকি দেন।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর পরপরই পুতিনের সঙ্গে টেলিফোনে দীর্ঘ সময় ধরে কথা হয় যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী জনসনের। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ওই ফোনালাপকে ‘বিস্ময়কর’ বলেছেন জনসন।

 জনসন বলেন, ফোনালাপে তিনি পুতিনকে বলেছিলেন, ইউক্রেন রাশিয়ার হস্তক্ষেপের ঘটনা ‘পুরোপুরি বিপর্যয়’ ডেকে আনবে। এর পরপরই পুতিন তাঁর ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালানোর হুমকি দেন। পুতিন বলেন, ‘এটা করতে মাত্র এক মিনিট সময় লাগবে।’

ওই ফোনালাপে পুতিনকে ইউক্রেনে হামলা চালিয়ে যাওয়া থেকে সরে আসতে উদ্বুদ্ধ করার চেষ্টা করেন বলে দাবি জনসনের। তিনি পুতিনকে সতর্ক করে বলেন, ইউক্রেনে হামলা অব্যাহত রাখলে পশ্চিমা দেশগুলো মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে। রাশিয়ার সীমান্তে আরও সৈন্য মোতায়েন করবে পশ্চিমা সামরিক জোট ন্যাটো।

ন্যাটোতে ইউক্রেনে যোগদানের সম্ভাবনায় দীর্ঘদিন ধরেই বিরক্ত ছিলেন পুতিন। ফোনালাপে পুতিনকে জনসন বলেন, অদূর ভবিষ্যতেও ইউক্রেন ন্যাটোতে যোগ দেবে না। মূলত এর মধ্য দিয়ে পুতিনকে যুদ্ধের পথ থেকে সরিয়ে আনার চেষ্টা করেছিলেন জনসন।

শেয়ার করুন: