বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

বন্দুকবাজিতে চিন্তায় আমেরিকানরা

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ১০:১৯, ৩১ জুলাই ২০২২

বন্দুকবাজিতে  চিন্তায় আমেরিকানরা

ফাইল ছবি

আমেরিকানদের বেশির ভাগই স্বাস্থ্য পরিচর্যা, বন্দুকবাজি আর প্রজনন অধিকারের মতো সামাজিক সমস্যাগুলো নিয়ে উদ্বিগ্ন। তবে আরো আশঙ্কার ব্যাপার হলো, তারা এসব খাতে উন্নতি হবে বলেও কোনো আশা দেখছে না। নতুন এক জরিপে তথ্য পাওয়া গেছে।

জরিপে অংশগ্রহণকারী দুই হাজার আমেরিকানের মধ্যে ৬৭ ভাগ বলছেন, তারা তাদের জীবদ্দশায় ইতিবাচক কোনো পরিবর্তন হবে বলে মনে করেন না।

তাদের মূল চিন্তা স্বাস্থ্য পরিচর্যা (৪৩ ভাগ) বন্দুক সহিংসতা (৪২ ভাগ) আর তৃতীয় সবচেয়ে বড় সমস্যা হলো পারিবারিক সহিংসতা (৩৯ ভাগ) বর্ণবাদী অবিচার (৩৯ ভাগ) চার পাঁচ নম্বরে রয়েছে যথাক্রমে দারিদ্রতা (৩৮ ভাগ) গৃহহীন সঙ্কট (৩৮)

অ্যাভোকেডো গ্রিন ম্যাট্রেসের পক্ষে জরিপ পরিচালনাকারী ওয়ানপোল জানিয়েছে, জরিপে অংশগ্রহণকারী ৬৬ ভাগের কাছে প্রজনন স্বাস্থ্য সবচেয়ে অগ্রাধিকারপ্রাপ্ত বিষয়। আর ৫৯ ভাগ জানিয়েছেন, বন্দুকবাজি সমাধানকে সবচেয়ে অগ্রাধিকার দেওয়া উচিত।

জরিপে দেখা যাচ্ছে যে, আমেরিকানদের মনে থাকা শীর্ষ পাঁচটি সমস্যা হচ্ছে স্বাস্থ্য পরিচর্যা, বন্দুক সহিংসতা, দারিদ্রতা, বর্ণবাদী অন্যায় পারিবারিক সহিংসতা।

গবেষকেরা জানান, কয়েকটি রাজ্যে লিঙ্গ পরিবর্তনবিরোধী আইন পাসের কারণে ৪৩ ভাগ জবাবদাতা মনে করছেন, তারা এখন এলজিবিটিকিউ+ ইস্যুগুলোর ওপর নজর দেবেন।

জবাবদাতাদের অর্ধেকের বেশি (৫৭ ভাগ) মনে করেন, তারা বিশ্বাস করেন যে বিশ্বে ইতিবাচক পরিচর্তন করা সম্ভব। আর ৭৩ ভাগ মনে করেন, বড় পদক্ষেপের মতো ছোট ছোট পদক্ষেপও গুরুত্বপূর্ণ। প্রায় ৫১ ভাগ জবাবদাতা মনে করেন, বিশ্বকে আরো উন্নত স্থানে নিয়ে যওয়ার জন্য তারা ইতোমধ্যেই কাজ শুরু করে দিয়েছেন। আর ২৫ ভাগ জানিয়েছেন, তারা সামান্য কিছু গ্রহণ করেছেন।

তবে অবাক করা বিষয় হলো, ৬৭ ভাগ আমেরিকান মনে করেন, তাদের জীবদ্দশায় কোনো পরিবর্তন হবে বলে মনে করেন না।

জরিপে অংশগ্রহণকারীদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ সামাজিক ইস্যু

স্বাস্থ্য পরিচর্যা : ৪৩ ভাগ

বন্দুক সহিংসতা : ৪১ ভাগ

সামাজ্যিক বৈষম্য : ৩৯ ভাগ

পারিবারিক সহিংসতা : ৩৯ ভাগ

দারিদ্রতা গৃহহীনতা : ৩৮ ভাগ

ভোটিং অধিকার : ৩৮ ভাগ

সিভিল রাইটস : ৩৮ ভাগ

প্রজনন স্বাস্থ্য (গর্ভপাত, জন্মনিয়ন্ত্রণ ইত্যাদি) : ৩৭ ভাগ

জলবায়ু পরিবর্তন : ৩৭ ভাগ

অভিবাসন : ৩৬ ভাগ

লিঙ্গ বৈষম্য : ৩৫ ভাগ

সম্পদ বৈষম্য : ৩৫ ভাগ

এলজিবিটিকিউ+ অধিকার : ৩৩ ভাগ

শেয়ার করুন: