মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

যুক্তরাষ্ট্রে বিদ্যুৎকেন্দ্রে হামলা, কারফিউ জারি

নিউইয়র্ক ডেস্ক

প্রকাশিত: ১৫:৫৪, ৭ ডিসেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রে বিদ্যুৎকেন্দ্রে হামলা, কারফিউ জারি

যুক্তরাষ্ট্রে বিদ্যুৎকেন্দ্রে হামলা, কারফিউ জারি

যুক্তরাষ্ট্রে নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের মুর কাউন্টিতে বন্দুক হামলার ঘটনায় বিদ্যুতের দুটি সাবস্টেশন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ওই এলাকার অন্তত ৩৬ হাজার মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে। ক্ষতিগ্রস্ত বিদ্যুতের সাবস্টেশন দুটি মেরামত করতে কয়েক দিন সময় লেগে যেতে পারে। খবর রয়টার্স ও এবিসি নিউজের।

এতে প্রচণ্ড শীতের মধ্যে বড় রকমের ভোগান্তিতে পড়েছে স্থানীয় জনগণ। পরিস্থিতির আরও অবনতি ঘটার আশঙ্কায় ওই এলাকায় কারফিউ জারি করা হয়েছে। শনিবার সন্ধ্যা ৭টার দিকে বিদ্যুতের সাবস্টেশন দুটি ক্ষতিগ্রস্ত হয়। এতে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে পুরো কাউন্টি। স্থানীয় পুলিশ কার্যালয় সোমবার সেখানকার স্কুলগুলো বন্ধ রাখার নির্দেশ দেয়। নর্থ ক্যারোলাইনার গভর্নর রয় কুপার টুইটারে বলেছেন, এমন গুরুত্বপূর্ণ অবকাঠামোর ওপর হামলা মারাত্মক ও উদ্দেশ্যমূলক অপরাধ। আমি আশা করি রাজ্য ও কেন্দ্রীয় সরকার বিষয়টি নিয়ে পূর্ণাঙ্গ তদন্ত করবে এবং এ ঘটনার সঙ্গে জড়িত দোষীদের শাস্তির আওতায় আনবে।

এ ঘটনার জন্য কোনো ব্যক্তি বা সংগঠন দায়িত্ব স্বীকার করেনি। বিষয়টি বিভিন্ন আঙ্গিক থেকে খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন মুর অঞ্চলের পুলিশ কর্মকর্তা রনি ফিল্ডস। তিনি বলেন, ধরন দেখে মনে হচ্ছে এটি পরিকল্পিত হামলা। এ ঘটনার মধ্য দিয়ে মার্কিন সমাজের চরম নিরাপত্তাহীনতার চিত্র নতুন করে ফুটে উঠল। এদিকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এরই মধ্যে তদন্ত শুরু করেছে।

শেয়ার করুন: