বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

যুক্তরাষ্ট্রে শিশুদের অ্যান্টিবায়েটিক ওষুধের সঙ্কট

হেলিম আহমেদ

প্রকাশিত: ২০:৪১, ২৬ নভেম্বর ২০২২

যুক্তরাষ্ট্রে শিশুদের অ্যান্টিবায়েটিক ওষুধের সঙ্কট

যুক্তরাষ্ট্রে শিশুদের অ্যান্টিবায়েটিক ওষুধের সঙ্কট

যুক্তরাষ্ট্রে যখন পূর্ণ গতিতে ভাইরাস মওসুম আসছে, তখনই শিশুদের সাধারণ অসুস্থতায় ব্যবহার্য  চারটি গুরুত্বপূর্ণ ওষুধের স্বল্পতা দেখা দিয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, ব্যাকটেরিয়াল সংক্রমণের চিকিৎসায় ব্যবহৃত ফার্স্ট লাইন অ্যাটিবায়োটিক অ্যামোক্সিসিলিন ও আগমেনটিনের স্বল্পতা রয়েছে। যুক্তরাষ্ট্রে সাধারণ ফ্লুর চিকিৎসায় সবচেয়ে ব্যবহৃত টামিফ্লু এবং হাঁপানি রোগীদের ব্যবহৃত আলবুটারলের সরবরাহও কম রয়েছে।

অকলাহোমা সিটির রিলিফ ফার্মাসিস্ট রেনে ক্রাফট সিএনএনকে জানিয়েছেন, ‘বর্তমানে আমাদের ওষুধের তীব্র সঙ্কট রয়েছে। শিশুদের টামিফ্লু একেবারেই নেই। বয়স্কদের টামিফ্লও আছে সামান্য। আর এটি হলো ব্র্যান্ড-নেইম ও জেনেরিক।’ তিনি বলেন, ‘অ্যান্টিবায়োটিকের ব্যাপারে বলা যায়, বেশি কিছু নেই।’

অসুস্থদের চিকিৎসার জন্য অভিভাবকদের একের পর এক ফার্মেসিতে ছুটতে হচ্ছে বলে খবর পাওয়া গেছে। শিশু বিশেষজ্ঞ ডা. স্ট্র্যাসেন মারশেক বলেন, ‘আমার ২৫ বছরের ক্যারিয়ারে এমন অবস্থা কখনো দেখিনি।’তিনি বলেন, ‘অনেক পরিবার পাচ্ছি, যাদের কোনো বিরতি নেই। একটার পর একটা ভাইরাল অসুস্থতা দেখা দিচ্ছেই। তাছাড়া কানের ইনফেকশনের মতো সেকেন্ডারি ইফেক্ট এবং নিউমোনিয়াও দেখা দিচ্ছে।’

রেসপিরেটরি সাইসিটিয়াল ভাইরাস (আরএসভি) ও ফ্লু হঠাৎ করে খুব বেশি বেড়ে যাওয়ায় ওষুধের এই সঙ্কট দেখা দিয়েছে বলে জানা গেছে। আর আরএসভি, ফ্লু ও কোভিডকে একসাথে বলা হচ্ছে ‘ট্রিপলডেমিক’। সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, অর্ধেকের বেশি রাজ্যে রেসপিরেটরি ভাইরাসের সংক্রমণ ‘উচ্চ’ বা ‘খুবই উচ্চ’ মাত্রায় রয়েছে। গত সপ্তাহে দেশে প্রতি পাঁচটি আরএসভি পরীক্ষার একটি পজেটিভ হয়েছে।

ফ্লু নিয়ে হাসপাতালে ভর্তি হওয়ার বর্তমান হার স্বাভাবিক রয়েছে বলেও জানা গেছে। তবে অ্যামোক্সিসিলিন ও আগমেনটিনের চাহিদা খুব বেশি বাড়ার কারণ অস্পষ্ট। এসব ওষুধ কান, সাইনাস, গলার সংক্রমণসহ বিভিন্ন সাধারণ রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়। ওষুধের স্বল্পতার মধ্যে কিভাবে বয়স্কদের পিল থেকে শিশুদের তরল অ্যামোক্সিলিনি তৈরি করা যাবে সে ব্যাপারে ফার্মাসিস্টদের নির্দেশনা দিয়েছে ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

শেয়ার করুন: