শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ভয়াবহ সাইবার হামলায় উদ্বিগ্ন সংশ্লিষ্টরা

হ্যাকারদের হাতে সাফোকের ৫ লাখ ড্রাইভারের লাইসেন্স (দেখুন ভিডিওসহ নিউজ )

নবযুগ রিপোর্ট

আপডেট: ২২:১৩, ২৬ নভেম্বর ২০২২

সাইবার হামলা হয়েছে নিউইয়র্কের লং আইল্যান্ডের সাফোক কাউন্টিতে। আর এর ফলে প্রায় চার লাখ ৭০ হাজার গাড়িচালকের লাইসেন্স নম্বর হ্যাক হয়েছে। ফলে তাদের অনেক তথ্য হ্যাকারদের হাতে চলে গেছে।

খবরে বলা হয়েছে, ওই হামলায় চার লাখ ৭০ হাজার লোকের তথ্য প্রকাশ হওয়ার পাশাপাশি বেশ কয়েকটি মিউনিসিপ্যাল কার্যক্রম কয়েক মাস বন্ধ ছিল।

হ্যাকাররা ২০১৩ থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত সময়কালে ব্যাবিলন, ব্রুকহেভেন, হান্টিংটন, আইসলিপ ও স্মিথটাউনে চালকদের লাইসেন্স নম্বরে প্রবেশ করতে পারতো।

ওই সময় যেসব চালক তাদের লাইসেন্স বা পাসপোর্ট সাফক কাউন্টি ট্রাফিক অ্যান্ড পার্কিং ভায়োলেশন্স অ্যাজেন্সিকে প্রদান করেছিলেন, তাদেরগুলো হ্যাকারদের হাতে পড়ে।

তবে হ্যাকের কবলে পড়া চালকদের জন্য কিছু স্বস্তির খবর রয়েছে। কাউন্টির পক্ষ থেকে বলা হয়েছে, হ্যাকের কবলে পড়া চালকদের এক বছরের জন্য ফ্রি ক্রেডিট মনিটরিংয়ের সুবিধা দেওয়া হবে। আর আক্রান্ত লোকদের ১৭ ফেব্রুয়ারির মধ্যে তাদের সার্ভিসটি অ্যাক্টিভিট করতে বলা হয়েছে। আক্রান্ত অধিবাসীরা তথ্য পেতে https://www.suffolkcounty.kroll.com -এ যোগাযোগ করতে বলা হয়েছে। বিষয়টি জানাজানি হওয়ার পর  সর্বত্র তোলপাড় সৃষ্টি হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে।

শেয়ার করুন: