শনিবার, ২০ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

‘প্রাচীণ দলটি এখন মৃত’

নিউইয়র্ক ডেস্ক :

আপডেট: ২১:২৪, ১৩ নভেম্বর ২০২২

‘প্রাচীণ দলটি এখন মৃত’

`প্রাচীণ দলটি এখন মৃত’

ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে ২০ বছরের মধ্যে মধ্যবর্তী নির্বাচনে সবচেয়ে ভাল ফল করেছেন জো বাইডেন। তার দল ডেমোক্রেটরা প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের চেয়ে পিছিয়ে থাকলেও উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ নিশ্চিত করেছেন। ফলে কম্বোডিয়ার রাজধানী নমপেন থেকে প্রসিডেন্ট জো বাইডেন উল্লাস প্রকাশ করেছেন। সেখান থেকে তার কোপ২৭ সম্মেলনে যোগ দেয়ার কথা।

সেখান থেকেউচ্ছ্বসিত প্রশংসা করেছেন বাইডেন। নির্বাচনের ফল নিয়ে তিনি খুবই সন্তুষ্ট। বলেছেন, এখন রিপাবলিকানদেরকে সিদ্ধান্ত নেয়া উচিত তারা আসলে কারা। সিনেটের সংখ্যাগরিষ্ঠতা অর্জন করলেও তিনি এখন জর্জিয়ার উপনির্বাচনের দিকে দৃষ্টি দেবেন। এ অবস্থায় রিপাবলিকান দলের সিনেটর জোশ হাউলি হতাশা প্রকাশ করেছেন। রিপাবলিকান দলকে বলা হয় গ্রান্ড ওল্ড পার্টি বা সবচেয়ে পুরনো দল।

তিনি এদিকে ইঙ্গিত করে বলেছেন- প্রাচীণ দলটি এখন মৃত। জোশ হাউলি মিসৌরি থেকে প্রতিনিধিত্ব করেন। এক সংক্ষিপ্ত টুইটে তিনি দলের পারফরমেন্স নিয়ে ওই একটি বাক্য লিখেছেন। অনলাইন বিবিসি লিখেছে, একদিকে প্রেসিডেন্ট জো বাইডেনের এপ্রুভাল বা জনপ্রিয়তা কমে গিয়েছিল অনেক। মুদ্রাস্ফীতি মানুষকে ভোগাচ্ছে। ৪০ বছরের মধ্যে মুদ্রাস্ফীতি সর্বোচ্চ। দেশের সামগ্রিক অর্থনীতি ভাল নেই। গর্ভপাত এবং অস্ত্র নিয়ন্ত্রণ আইন করেছেন। এসব কারণে তার বিরুদ্ধে চলে গেছেন ভোটাররা- এমনই মনে করা হচ্ছিল। ধারণা করা হচ্ছিল কংগ্রেসের মধ্যবর্তী নির্বাচনে সারেসর্বনাশ হবে ডেমোক্রেটদের। তারা কোনো কক্ষের নিয়ন্ত্রণ নিতে সক্ষম তো হবেই না, উল্টো পরাজিত হতে পারে ভয়াবহভাবে। এমন অবস্থায় অনুষ্ঠিত নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনের দল যে ফল করেছে তা এক ঐতিহাসিক অর্জন।

এখন থেকে মাত্র ৬ বছর আগে রাজনীতিতে আসেন নেভাদার ক্যাথেরিন কর্টেজ মাস্তো। তিনিই হন ওই রাজ্যের প্রথম ল্যাতিনা সিনেটর। এই আসনে এবারও তিনি প্রতিদ্বন্দ্বিতা করেন। তার প্রতিপক্ষ রিপাবলিকান এডাম ল্যাক্সাল্ট। তাকে অনুমোদন দিয়েছিলেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ট্রাম্পের অনুমোদন দেয়া সেই ল্যাক্সাল্টকে পরাজিত করে ডেমোক্রেটদের জন্য অকল্পনীয় বিজয় ছিনিয়ে এনেছেন ক্যাথেরিন। ফলে সিনেট এখন ডেমোক্রেটদের। শুধু তা-ই নয়। নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদেও কাঁধে কাঁধ রেখে প্রতিদ্বন্দ্বিতায় ডেমোক্রেটরা। এ পরিষদে এখন পর্যন্ত রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতার দিক দিয়ে এগিয়ে আছে।

শেয়ার করুন: