সোমবার, ১৫ আগস্ট ২০২২

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

টেসলার কারখানায় লোকসান কয়েক বিলিয়ন ডলার 

নিম্মি নাহার

প্রকাশিত: ২৩:০০, ২৪ জুন ২০২২

টেসলার কারখানায় লোকসান কয়েক বিলিয়ন ডলার 

ফাইল ছবি

টেক্সাস ও বার্লিনে অবস্থিত টেসলারের নতুন কারখানা ‘বিলিয়ন বিলিয়ন ডলার’ লোকসান দিচ্ছে। ব্যাটারির স্বল্পতা এবং চীনা বন্দর জটিলতার কারণে উৎপাদন বাড়াতে না পারায় এই লোকসান হচ্ছে বলে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী এলন মাস্ক জানিয়েছেন।

টেসলা ওনার্স সিলিকন ভ্যালিকে দেওয়া এক সাক্ষাতকারে মাস্ক বলেন, বার্লিন ও অস্ট্রিনের কারখানা দুটি টাকা খেকো বিশাল স্থাপনা। প্রচ- শব্দ আসে। বিষয়টি আগুনে টাকা ফেলার মতো।

মাস্ক বলেন, গাড়ি উৎপাদন বাড়ানোর জন্য দরকার নতুন ‘৪৬৮০’ ব্যাটারি। এগুলো পাওয়া কঠিন হয়ে পড়েছে। আর প্রচলিত ২১৭০ ব্যাটারি চীনের বন্দরে পড়ে আছে।

তিনি বলেন, কোভিডের কারণে সাংহাই বন্ধ থাকায় পরিস্থিতি খুবই কঠিন হয়ে পড়েছে। এই শাটডাউনে কেবল টেসলার সাংহাই কারখানায় উৎপাদন বন্ধ আছে, তা নয়, বরং এটি ক্যালিফোর্নিয়া প্লান্টের উৎপাদনেও বাধার সৃষ্টি করছে। চীনে তৈরী অনেক যন্ত্রাংশ এই কারখানায় ব্যবহৃত হয়ে থাকে।

মাস্ক বলেন, গত দুই বছর ধরে আমরা খুবই কঠিন সময় অতিবাহিত করছি। একটির পর একটি বাধা আসছেই। আমরা এখনো সমস্যা কাটিয়ে ওঠতে পারিনি।

তিনি উদ্বেগের সাথে বলেন, লোকজনকে বেতন দেওয়ার পরও দেউলিয়া না হয়ে কিভাবে থাকব আমরা।
বিশ্বের সবচেয়ে ধনী এই ব্যক্তি চলতি সপ্তাহের প্রথম দিকে টেসলার কর্মীদের বেতন ১০ ভাগ হ্রাস করার কথা বলেন।

টেসলা চলতি বছরের প্রথম দিকে বার্লিন ও টেক্সাসের কারখানায় উৎপাদন শুরু করে। বৈদ্যুতিক গাড়ি নির্মাতা হিসেবে তাদের শীর্ষ অবস্থান ধরে রাখার ক্ষেত্রে কারখানা দুটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

মাস্ক বলেন, টেসলা ২০২৩ সালের মাঝামাঝি সময়ে সাইবারট্রাক ইলেক্ট্রিক পিকআপ ট্রাক নির্মাণ করা শুরু করতে পারবে।
 

শেয়ার করুন: