বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

প্রেসিডেন্ট বাইডেনের ঘোষণা

যুক্তরাষ্ট্র এ বছর সোয়া লাখ শরণার্থী নেবে

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২১:২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২

যুক্তরাষ্ট্র এ বছর সোয়া লাখ শরণার্থী নেবে

যুক্তরাষ্ট্র এ বছর শরণার্থী সোয়া লাখ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০২৩ অর্থবছরের বাজেটে এক লক্ষ ২৫ হাজার উদ্বাস্তু বা শরণার্থী গ্রহণের লক্ষ্যমাত্রা বহাল রেখেছেন। সংখ্যাটি বাড়ানোর জন্য চাপ সত্ত্বেও তিনি তার অবস্থানে অনড় থাকলেন।

তবে ট্রাম্প প্রশাসনের আমলে যেখানে মাত্র ১৫ হাজার উদ্বাস্তু বা শরণার্থী গ্রহণ করা হতো, তা থেকে এই সংখ্যাটি অনেক বেশি। তবে ৩০ সেপ্টেম্বর শেষ হওয়া বাজেট বর্ষে ২০ হাজারের কম উদ্বাস্তু গ্রহণ করা হয়েছে।

অবশ্য সংখ্যাটিতে ইউক্রেন আফগানিস্তান থেকে আসা এক লাখ ৮০ হাজার উদ্বাস্তু যোগ করা হয়নি। এসব উদ্বাস্তু মানবিক সহায়তা কার্যক্রমের আওতায় বৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে। তারা প্রচলিত পদ্ধতি এড়িয়ে অনেক বেশি দ্রুততার সাথে দেশে ঢুকেছে।

উদ্বাস্তুদের স্থায়ী নাগরিকত্বের ব্যবস্থা করা হয়। তাদের প্রবেশ প্রতি বছর প্রেসিডেন্টের ঘোষণার মাধ্যমে নির্ধারিত হয়। নির্দিষ্ট বছরে কতজনকে বসবাসের সুযোগ দেওয়া হবে, তা ফেডারেল বাজেটের মাধ্যমে প্রকাশ করা হয়।

বাইডেন তার বক্তব্যে বলেন, এক লক্ষ ২৫ হাজার সংখ্যাটি মানবিক দিক জাতীয় স্বার্থ বিবেচনায় যৌক্তিক। ঐতিহাসিকভাবে ডেমোক্র্যাট রিপাবলিকান উভয় আমলে গড়ে বছরে ৯৫ হাজার উদ্বাস্তুকে গ্রহণ করা হয়ে থাকে।

বাইডেন ইউরোপ মধ্য এশিয়ার লোকদের জন্য আরো পাঁচ হাজার ছাড় দিয়ে রেখেছেন। বিশেষ করে ইউক্রেন যুদ্ধ থেকে পালিয়ে আসা লোকদের সুযোগ দিতে এই ব্যবস্থা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

তবে সবচেয়ে বেশি বরাদ্দ রাখা হয়েছে আফ্রিকান উদ্বাস্তুদের জন্য। সংখ্যাটি হচ্ছে ৪০ হাজার। এরপর রয়েছে দক্ষিণ এশিয়ার অবস্থান। তাদের জন্য বরাদ্দ ৩৫ হাজার। আর পূর্ব এশিয়া, ইউরোপ ল্যাতিন আমেরিকার জন্য বরাদ্দ থাকছে ১৫ হাজার করে।

শেয়ার করুন: