শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক নবযুগ :: Weekly Nobojug

ম্যানহাটানে গাড়ির টোল ২৩ ডলার! 

নবযুগ রিপোর্ট

প্রকাশিত: ২০:০৪, ১৩ আগস্ট ২০২২

ম্যানহাটানে গাড়ির টোল ২৩ ডলার! 

ফাইল ছবি

ম্যানহাটানের কিছু কিছু অংশে বিদ্যমান ভয়াবহ যানজট এড়ানোর একটি পথ খুঁজে পেয়েছে এমটিএ। সে জন্য প্রণয়ন করা হয়েছে বিশেষ টোল জোন। তবে ফ্রি নয়। এই টোল জোনে প্রবেশ করলে গাড়িচালকদের প্রতি ট্রিপের জন্য দিতে হবে থেকে ২৩ ডলার পর্যন্ত। অর্থের পরিমাণ নির্ভর করবে দিনের কোন সময় গাড়িটি চলছে এবং গাড়িটির ধরনের ওপর।

এমটিএ আশা করছে, এই পরিকল্পনা বাস্তবায়ন করা গেলে সেন্ট্রাল ডিস্ট্রিক্টে ট্রাকের সংখ্যা ৫৫ ভাগ থেকে ৮১ ভাগ হ্রাস পাবে। কারণ ট্রাক ড্রাইভাররা তখন অপেক্ষাকৃত কম দামি রুট ব্যবহার করবে। তবে আশঙ্কা করা হচ্ছে, এর ফলে সাউথ ব্রঙ্কস স্ট্যাটেন আইল্যান্ডগামী রাস্তায় গাড়ির সংখ্যা বেড়ে যাবে।

যানজট এড়ানোর ধরনের একটি পরিকল্পনা প্রথমে সামনে আনা হয়েছিল ২০১৯ সালে। ওই সময়ের গভর্নর অ্যান্ড্রু কোমো সিনেটের পক্ষে ছিলেন। কিন্তু ফেডারেল আমলাতন্ত্র তাতে সায় দেয়নি।

এখন আবার এই পরিকল্পনা বাস্তাবায়নের প্রক্রিয়া শুরু হয়েছে। এতে ক্যাপিটাল প্লানের আওতায় সাবওয়ে, বাস কমিউটার রেলের উন্নতি করতে ১৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। এর ফলে কেবল ভিড়ই এড়ানো যাবে না, সেইসাথে পরিবেশ উন্নতি হবে, বায়ু দূষণ হ্রাস পাবে।

প্রসঙ্গে রাইডার্স অ্যালায়েন্সের পলিসি ডিরেক্টর ড্যানি পার্লস্টেইন বলেন, এই কর্মসূচিতে নির্ভরযোগ্য সহজ ব্যবস্থা প্রণয়ন করা হবে।

দ্রুত যাতায়াত করাটা দারুণ ব্যাপার। কিন্তু বিপুল পরিমাণ টোল দেওয়াটা নিয়ে অনেকে চিন্তিত। এইচভিএসি টেকনিশিয়ান কনস্টানটাইন স্যাভেজিয়াস (৩৭) বলেন, ‘এটি আমার কোম্পানির ওপর প্রভাব ফেলবে। টোল দেওয়ার ফলে এর প্রভাব ভাড়ার ওপর পড়তে বাধ্য।

শেয়ার করুন: